গাছতলায় অভিজাত খাবারের ক্যানটিন

, ক্যাম্পাস

আছিয়া খাতুন, রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 11:18:00

 

তখন মধ্যদুপুর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসমাঈল হোসেন সিরাজী ভবনের সামনে দিয়ে হাঁটছি। হঠাৎ বাঁ দিকে তাঁকাতেই চোখে পড়ল দুটি মেহগনি গাছের মাঝখানে দড়ি দিয়ে টানানো এক ব্যানার। ব্যানারে লিখা ‘দ্যা রেট্রো কিচেন’স ক্যানটিন’। আর নিচে পলিথিনের ছাউনি। চারপাশে বেষ্টনীহীন এই ছাউনির নিচে কেউ মেতেছে গল্প-আড্ডায়, আবার কেউ রয়েছে খাবারের অপেক্ষায়।

একটু কাছে গিয়ে দেখলাম গাছতলার এই ক্যানটিনটিতে বিক্রি হচ্ছে শহরের ভালো মানের রেস্টুরেন্টের ন্যায় অভিজাত সব খাবার। যা রাবি ক্যাম্পাসের আর কোথাও নেই। আর খাবারগুলো বিক্রিও হচ্ছে অত্যন্ত সুলভ মূল্যে।

কথা হয় ক্যানটিনে খেতে আসা লোক প্রশাসন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রাইতাহ্ ইসলামের সঙ্গে। তিনি বলেন, রেট্রো কিচেনে দুবার খেতে এসেছি। ক্যানটিনটির সব খাবারের স্বাদ খুবই ভালো এবং খিচুড়িটা আমার বেশি ভালো লেগেছে। দামের তুলনায় এতো ভালো খাবার আসলে পাওয়া যাচ্ছে তাতেই আমি খুশি। রেট্রো কিচেন পরিচালনাকারীদের ব্যবহারও খুব ভালো। যদি রেটিং দিতে হয় তাহলে আমি এই ক্যানটিনটিকে দশে দশই দিব।

খাবারের মান ও স্বাদ ভালো জেনে খেতে এসেছেন বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী আজম শিশির এবং একই বিভাগের বিপ্লব আহমেদ। তারা বলেন, বন্ধুদের কাছে এই ক্যানটিনের খাবারের মান ও স্বাদ ভালো বলে জেনেছি। তাই খেতে এসেছি। আসলেই এই ক্যানটিনে দামের তুলনায় খাবারের মান খুবই ভালো।

আর এই ক্যান্টিনটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারাই পরিচালিত। জানতে চাইলে ক্যানটিনের পরিচালক ও বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সানজিদ শাহরিয়ার জানায়, শুরুতে দুইমাস শিক্ষার্থীদের মিল সার্ভিস দেওয়ার পর চলতি বছরের ২০ জানুয়ারি থেকে তিনিসহ মোট চারজনের প্রচেষ্টায় 'দ্যা রেট্রো কিচেন'স ক্যানটিন'র যাত্রা শুরু হয়। তার অন্য সহকর্মীরা হলেন একই বিভাগের সহপাঠী নাফিজ আর রাফি, জাহিদ হাসান জীবন এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী তাহমিদ মনজুর।

সানজিদ জানায়, স্বল্প মুনাফা রেখে অত্যন্ত সুলভ মূল্যে তারা খাবার বিক্রি করছেন। বর্তমানে শুধু দুপুরের খাবার সরবরাহ করছেন তারা। তাদের খাবারের তালিকায় রয়েছে- চিকেন খিচুড়ি (৫৫), পোলাও উইথ চিকেন (৬০), পোলাও উইথ চিকেন রোস্ট(৬৫), ডিম খিচুড়ি (৪৫), ডিম পোলাও (৫০)। ভবিষ্যতে 'দ্যা রেট্রো কিচেন'স ক্যানটিন' কে একটি বড়মাপের রেস্তোরাঁ পর্যন্ত নিয়ে যাওয়ার ইচ্ছা তাদের। আর গত ১৮জানুয়ারি থেকে এই ক্যানটিনটি ফুডপান্ডার সঙ্গেও কাজ শুরু করেছে বলে জানায় সানজিদ

এ সম্পর্কিত আরও খবর