রাবিতে বিনামূল্যে ইংরেজি শেখাচ্ছে ‘দ্য ড্রিম টক’

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 02:03:53

সবুজে ঘেরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ মিনার প্রাঙ্গণ। প্রাঙ্গণের পশ্চিম ধারে ট্রাইপডে রাখা এক হোয়াইট বোর্ড। আর ইটনির্মিত নিচু মোটা প্রাচীরটায় সারিবদ্ধভাবে বসে আছে কয়েকজন। শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গের ভঙ্গিমায় দাঁড়িয়ে দাঁড়িয়ে একজন তাদেরকে কি যেন বুঝাচ্ছেন!

কৌতুহলবশত কাছে গিয়ে জানা গেল তারা সবাই ইংরেজিচর্চা করছেন। গত বছরের ১০ নভেম্বর থেকে খোলা আকাশের নিচে সবুজ প্রাঙ্গণে বিনামূল্যেই চলছে এই ইংরেজিচর্চার কর্মশালা। আর এই কর্মশালার আয়োজন করছে রাবি শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সংগঠন ‘দ্যা ড্রিম টক’।

কথা হয় ‘দ্যা ড্রিম টক’র প্রতিষ্ঠাতা ফারদিন অন্তরের সঙ্গে। এমন উদ্যোগের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের এই শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত আবার কিছু শিক্ষার্থী কোনো সংগঠনই করে না। এরা একটা সময়ে গিয়ে অনেকের সামনে ভালোভাবে কথা বলতে বা উপস্থাপনা করতে পারে না। এই সমস্যাটি আমি নিজের মাঝেও অনুভব করি। তারই ধারাবাহিকতায় আমার এই উদ্যোগ। এরপর আমি শিক্ষার্থীদের বিভিন্নভাবে আমাদের কর্মশালায় আসতে আহ্বান করি। আর এখন ব্যাপকভাবে সাড়া পাচ্ছি। 

কর্মশালার বিষয়ে জানতে চাইলে ফারদিন অন্তর বলেন, আমরা শিক্ষার্থীদের বাংলা এবং ইংরেজি দুই মাধ্যমেই কথা বলার জড়তা দূল করতে কাজ করছি। শুক্রবার ব্যতিত সপ্তাহে প্রতিদিন বিকেল সোয়া ৪টা থেকে সোয়া ৫টা পর্যন্ত আমাদের এই কর্মশালা চলে। কর্মশালায় যোগদানের জন্য একবারই আটশ টাকা এন্ট্রি ফি নেওয়া হয়। আমরা কর্মশালায় পাবলিক স্পিকিং, প্রেজেন্টেশন, ইংলিশ স্পিকিং বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকি। বর্তমানে এই কর্মশালায় সপ্তাহে তিনদিন করে দুটি গ্রুপের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।


খোলা মাঠে ইংরেজিচর্চার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আবদ্ধ কক্ষে অনেকে কথা বলতে পারলেও খোলা জায়গায় অধিকাংশই পারে না। মূলত শিক্ষার্থীদের লজ্জা দূর করতে আর জড়তা কাটাতে আমরা এই খোলা মাঠে কর্মশালার আয়োজন করছি। আর আমাদের এই দক্ষতাগুলোকে কাজে লাগানোর জন্য আমরা ভিডিও তৈরির মাধ্যমে জনসেবামূলক কাজও করছি। যেমন অনেক দুস্থ অসুস্থ রোগীর চিকিৎসার অর্থ জোগানের জন্য আমর ভিডিও তৈরিসহ বিভিন্ন বুক রিভিউয়ের কাজও করছি দ্যা ড্রিম টকের মাধ্যমে। এসময় ভবিষ্যতে তরুণদের দক্ষতা বাড়াতে কাজ করবেন বলে জানায় এই শিক্ষার্থী।

কর্মশালায় ইংরেজিচর্চা করতে আসা ফাইন্যান্স বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হাসান রাব্বি বলেন, দ্যা ড্রিম টকের কর্মশালায় যা কিছু করা হয় সবই প্রাকটিক্যাল। সেক্ষেত্রে এখানে এসে ইংরেজিচর্চা করতে পেরে আমার সকল জড়তা এবং অনেক মানুষের সামনে ইংরেজি বলার লজ্জাও কেটে গেছে। পাশাপাশি বিনামূল্যে হওয়ায় এটি সাধারণ শিক্ষার্থীদের জন্য অনন্য এক উদ্যোগ।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রথম বর্ষের আরেক শিক্ষার্থী রাবেয়া বসরী লিনা বলেন, প্রথমবর্ষের শিক্ষার্থী হওয়ায় আমি তেমনভাবে কারও সঙ্গে মিশতে পারতাম না। কথা বলায় জড়তা কাজ করত। তবে দ্যা ড্রিম টক আমার সেই জড়তা দূর করে দিয়েছে। এখানে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের সমন্বয়ে আমাদের কর্মশালাগুলো করা হয়। সেক্ষেত্রে একদিকে আমার যোগাযোগ বাড়ছে আর অন্যদিকে আমার ইংরেজিচর্চাও হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর