রাবিতে ২ দিনব্যাপী জাতীয় বিতর্ক উৎসব শুরু

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:18:55

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চতুর্থ জাতীয় বিতর্ক উৎসব শুরু হয়েছে। দুই দিনব্যাপী চলবে তর্ক-বিতর্কের এই মঞ্চ।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) উৎসবের উদ্বোধন হয়। উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

‘মর্যাদায় গড়ি সমতা’ প্রতিপাদ্য নিয়ে বিশ্ববিদ্যালয়ের গ্রুপ অব লিবারেল ডিবেটারস (গোল্ড বাংলাদেশ) উৎসবটির আয়োজন করে। যেখানে সহযোগিতার ভূমিকায় আছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘মানুষের জন্য ফাউন্ডেশন’।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য বলেন, ‘বিতর্কের মাধ্যমে একটি যুক্তিবাদী সমাজ বিনির্মাণ করা সম্ভব। বিতর্কের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদেরকে মানবিক গুণে গড়ে তুলতে প্রত্যয়ী হবে। বিতর্ক তোমাদের লোভ, লালসা থেকে বিরত রাখবে’।

উদ্বোধনের পর একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। র‍্যালিতে অনুষ্ঠানের অতিথি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও বিতার্কিকরা অংশগ্রহণ করে। বিতর্কের এই উৎসবে দেশের স্বনামধন্য ১৮টি বিশ্ববিদ্যালয়ের অর্ধ শতাধিক বিতার্কিক অংশগ্রহণ করে। আগামীকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের মুক্তমঞ্চে উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

গোল্ড বাংলাদেশের সভাপতি সোহরাব হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদুল হাসানের অনুষ্ঠান সঞ্চালনা করেন। এসময় আরো উপস্থিত ছিলেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

স্বাগত বক্তব্য দেন গোল্ড বাংলাদেশের মডারেটর প্যানেলের সদস্য সমাজকর্ম বিভাগের অধ্যাপক রবিউল ইসলাম এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মামুন আ. কাউয়ুম।

এ সম্পর্কিত আরও খবর