রাতেও জাতীয় পতাকা ওড়ে কুবি ‘ছাত্রলীগ কার্যালয়ে’

, ক্যাম্পাস

কুবি প্রতিনিধি, বার্তা২৪.কম | 2023-08-28 11:01:55

সূর্যাস্ত পর্যন্ত বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলিত থাকার নিয়ম থাকলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের 'দলীয় কার্যালয়ে'র ক্ষেত্রে তা লঙ্ঘনের অভি্যোগ উঠেছে।

শনিবার (২৬ মার্চ) সন্ধ্যা ৬টা ৫৮ মিনিটে তাদের দলীয় কার্যালয়ের সামনে গেলে এই বিষয়টির সত্যতা নিশ্চিত হয়।

জানা যায়, ২০১৯ সালের ২৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী ব্যায়ামাগারটি উদ্বোধন করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার দ্বিতীয় তলায় ব্যায়ামাগার স্থানান্তর হয়ে গেলেও কুবি শাখা ছাত্রলীগ এটি নিজেদের দলীয় কার্যালয় হিসেবে সংগঠনের খাতায় উল্লেখ করতে থাকে। শুধু তাই নয় বিভিন্ন জাতীয় দিবসে নিয়মিত জাতীয় পতাকা উত্তোলন করতে দেখা যায় সংগঠনটিকে।

১৯৭২ সালে প্রণীত (২০১০ সালে সংশোধিত) ‘জাতীয় পতাকা বিধিমালার ৮নং এর ১ নং উপধারায় উল্লিখিত আছে, মোটর গাড়ী, নৌযান এবং উড়োজাহাজ ছাড়া অন্যান্য ক্ষেত্রে শুধুমাত্র সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত 'পতাকা' উত্তোলিত থাকবে। তবে শর্ত থাকে যে, বিশেষ কারণে ভবনসমূহে রাত্রে পতাকা উত্তোলিত রাখা যেতে পারে, যেমন- সংসদের রাত্রের অধিবেশন চলাকালীন অথবা রাষ্ট্রপতি, অথবা মন্ত্রীগণের শপথ গ্রহণ অনুষ্ঠান চলাকালীন সময়।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আজকের প্রোগ্রাম উপলক্ষে কেন্দ্রীয় মাঠে খেলা ছিল তাই আমাদের আসতে একটু দেরী হয়ে গেছে। আমি লোক পাঠাচ্ছি তারা দ্রুত পতাকা নামিয়ে ফেলবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির বলেন, আমি বিষয়টি খোঁজ নিয়ে দেখবো। এ কাজটা মোটেও উচিত হয়নি। যদি সত্য হয় আমরা এ ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নিবো।

এ সম্পর্কিত আরও খবর