নতুন নীতিমালায় চলবে ঢাবির সান্ধ্য কোর্স

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:10:37

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্থগিত সান্ধ্য কোর্স নতুন করে তৈরি নীতিমালার আলোকে ‘প্রফেশনাল বা এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রাম’ নামে পরিচালিত হওয়ার সিদ্ধান্ত হয়েছে।

রোববার রাতে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেটের এক সভায় এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। অনুষ্ঠিত ওই সভাটি সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সভা শেষে জনসংযোগ অফিস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি হয়।

সিন্ডিকেটের সভায় তা চূড়ান্ত হয়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, “জাতীয় চাহিদা বিবেচনায় নিয়ে একটি নীতিমালার আলোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল/এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রাম চালুর অনুমোদন দেওয়া হয়েছে।”

এর আগে সমালোচনার মুখে ২০২০ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক সভায় বিশ্ববিদ্যালয়ে চলমান সান্ধ্য কোর্সসহ অনিয়মিত সব কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তির সব ধরনের কার্যক্রম স্থগিত করা হয়। একই সঙ্গে সান্ধ্য কোর্স পরিচালনার সময়োপযোগী বিধিমালা প্রণয়ন করতে একটি কমিটিও করা হয় ওইদিন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ৩৫টি বিভাগ ও ইনস্টিটিউটে সান্ধ্য কোর্স আছে। মাস্টার্স, ডিপ্লোমা, সার্টিফিকেট, ট্রেনিং কোর্সসহ অনিয়মিত এসব কোর্সের সংখ্যা ৬৯। এর মধ্যে ৫১টি মাস্টার্স, চারটি ডিপ্লোমা, সাতটি সার্টিফিকেট আর সাতটি ট্রেনিং কোর্স। বিশ্ববিদ্যালয়ের নিয়মিত কোর্সের বাইরে ১০৫টি ব্যাচে এসব কোর্সে বছরে ৭ হাজার ৩০২ শিক্ষার্থী ভর্তি হন। এসব কোর্সের ক্লাস নেন ৭২৫ শিক্ষক।

সবচেয়ে বেশি সান্ধ্য কোর্স আছে ব্যবসায় শিক্ষা অনুষদে। এ অনুষদের নয়টি বিভাগের প্রতিটিতেই চালু আছে এই সুযোগ। এসব কোর্সে প্রতি বছর ৪৫টি ব্যাচে ২ হাজার ৯৬৫ শিক্ষার্থী ভর্তি হন। ক্লাস নেন ২৩০ শিক্ষক।

এ সম্পর্কিত আরও খবর