ঢাবির ‌‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত সিন্ডিকেটে চূড়ান্ত

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 01:23:21

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেট। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ৪ ইউনিটে ভর্তি পরীক্ষা নেবে বিশ্ববিদ্যালয়টি।

রোববার (২৭ মার্চ) রাতে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেটের এক সভায় এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। অনুষ্ঠিত ওই সভাটি সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সভা শেষে জনসংযোগ অফিস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারটি পুনর্গঠিত ইউনিটের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। পুনর্গঠিত চারটি ইউনিট হলো- কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ; বিজ্ঞান ইউনিট ; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী ২০২২-২৩ শিক্ষাবর্ষে পাঁচটির (ক, খ, গ, ঘ ও চ) পরিবর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে চারটি ইউনিটে৷ তবে এ বছর (২০২১-২২ শিক্ষাবর্ষ) আগের মতোই পাঁচটি ইউনিটে পরীক্ষা হবে।

উল্লেখ্য, গত মাসের ৭ তারিখে সাধারণ ভর্তি কমিটির বিশেষ সভার সিদ্ধান্তের আলোকে আগামী শিক্ষাবর্ষ ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ‘ঘ’ ইউনিট বাতিলের প্রাথমিক সিদ্ধান্ত হয়, যা গত ২২ মার্চ একাডেমিক কাউন্সিলের সভায় অনুমোদন দেওয়া হয়। সবশেষ বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের মাধ্যমে সামাজিক অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হলো।

এ সম্পর্কিত আরও খবর