গেস্টরুমে শিক্ষার্থী নির্যাতন বিরোধী আইন প্রণয়নের দাবি

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 03:01:58

গেস্টরুমে শিক্ষার্থী বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত আইন প্রণয়ন করা। আইন তৈরি করা হলে শিক্ষার্থী নির্যাতনে কেউ আর তেমন সাহস দেখাবে বলে মনে করেন ছাত্র অধিকার পরিষদ।

শুক্রবার (২০ মে) শিক্ষাপ্রতিষ্ঠানে নির্যাতন বন্ধ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের শিক্ষার্থীকে নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। এর আগে বিশ্ববিদ্যালয়টির সন্ত্রাস রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্র অধিকার পরিষদ সভাপতি বিন ইয়ামিন মোল্লার সভাপতিত্বে ও ঢাবি শাখার সহ-সভাপতি আসিফ মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত হওয়া এক সমাবেশে এমনটা দাবি জানায় বক্তারা।

সমাবেশে বিন ইয়ামিন মোল্লা বলেন, দেশ স্বাধীন করেছিল এই ছাত্ররা। আজ তাদেরই স্বাধীন দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পরাধীন অবস্থায় বসবাস করতে হয়। এই ক্ষমতালোভী দখলদাররাই ছাত্রদের পরাধীন করে রেখেছে। বাংলাদেশ স্বাধীন হলেও কার্যত ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিশ্ববিদ্যালয়গুলোর হলে ছাত্ররা স্বাধীন নয়। তাদের দোষ তারা ছাত্রলীগের কথা শুনে না, তাদের প্রোগ্রামে যায় না, তারা মিছিলে ডাকলে মিছিলে যায় না। না গেলে তাদের টর্চারসেলে নিয়ে টর্চার করা হয়। গণরুমে নিয়ে তাদের নির্যাতন করা হয়।

ঢাবি ছাত্র অধিকার পরিষদের সহ সভপাতি আসিফ মাহমুদ বলেন, ২০১৮ এর পরবর্তীতে হলগুলোতে যতবার নির্যাতনের ঘটনা ঘটেছে ততবারই আমরা আজকের এ জায়গাতে দাঁড়িয়েছে। খুব কম সংখ্যকই নির্যাতনে অভিযুক্তরা শাস্তি পেয়েছেন। নির্যাতনের ঘটনায় নির্যাতিতরা তাঁদের নিজের পক্ষে কথা বলে না। শাস্তির দাবি জানাতে গিয়ে পরবর্তী আমাদেরকেই বিপত্তিতে পড়তে হয়। এমন নির্যাতনের ঘটনায় আর কাউকে যেন না পড়তে সেজন্য এগিয়ে আসার আহ্বান জানান। এছাড়া ডাকসু নির্বাচনের পাশাপাশি শীগ্রই গেস্টরুম নির্যাতন বিরোধী আইনের দাবি জানান তিনি।

ডাকসুর সাবেক সমাজ সেবা সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার পরিষদের সভাপতি আখতার হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি হলে কোথায় কখন, কিভাবে কোন শিক্ষার্থীর উপর যাঁরা নির্যাতন চালিয়েছেন তাঁদের নাম লিপিবদ্ধ করা হচ্ছে। আজ হোক আর হোক কিংবা ১০০ বছর পর হলেও তাদের কাঠগড়ায় দাঁড় করাব আমরা।

তিনি আরো বলেন, ডাকসু নির্বাচনে শিক্ষার্থীরা কিছু কথা বলার অধিকারটুকু পেয়েছিল। কিন্ত প্রশাসনের সদিচ্ছার অভাবে সেই ডাকসু নির্বাচন হচ্ছে না। অচিরেই ডাকসু নির্বাচনের পাশাপাশি গেস্টরুমে নির্যাতন বিরোধী আইন প্রণয়নের জন্য প্রশাসনকে যথাযথ পদক্ষেপ নেয়ার আহ্বান জানান এ ছাত্রনেতা।

এ সময় ছাত্র অধিকার পরিষদের আসাদ বিন রনি, আবির ইসলাম সবুজ, অর্ণব হোসাইন, নেওয়াজ খান বাপ্পি, সাকিব চৌধুরী, মো. ফরহাদ, তুহিন, ইসমাইল সম্রাট, আনাফ সাইদ খান, সোহেল মৃধা সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর