ঢাবি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সেরাদের সেরা যারা

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 11:51:24

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় ১ হাজার ৭৮৮টি আসনের বিপরীতে ৫ হাজার ৬২২ জন উত্তীর্ণ হয়েছেন।

সোমবার (২৭ জুন) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল প্রকাশ করেন।

কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট নম্বর ৯৬ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৬ দশমিক ৫০) পেয়ে প্রথম হয়েছেন ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের ছাত্র নাহনুল কবীর নুয়েল। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিক অ্যান্ড ইনসুরেন্স বিভাগে কেন্দ্র হতে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করেছিলেন।

এদিকে যারা দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন তাদের দুইজনের পাস মার্ক একই। বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী ইংরেজিতে যে বেশি নম্বর পেয়েছে তাকে দ্বিতীয় ঘোষণা করা হয়।

সেই দিক বিবেচনায় ৯৬ দশমিক ২৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৬ দশমিক ২৫) পেয়ে দ্বিতীয় হয়েছেন বরিশাল সরকারি মহিলা কলেজের ছাত্রী তাবিয়া তাসনিম। তিনি বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেন।

অন্যদিকে মোট নম্বর ৯৬ দশমিক ২৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৬ দশমিক ২৫) পেয়ে তৃতীয় হয়েছেন মাদারিপুরের সরকারি নাজিমুদ্দিন কলেজের ছাত্রী সাবরীন আক্তার কেয়া। তিনিও বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশ নেন।

উল্লোখ্য, উত্তীর্ণ সকল শিক্ষার্থীকে আগামী ৪ জুলাই বিকেল ৩টা থেকে ২১ জুলাই বিকাল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৭ জুলাই হতে ২৪ জুলাই তারিখের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ২৯ জুন হতে ৬ জুলাই পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে খ-ইউনিটের নোটিশে পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর