রাবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ৪৪জন ভর্তিচ্ছু

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-09-01 08:21:35

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। গতকাল মঙ্গলবার রাত ১২ টায় এই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়। এবারের ভর্তি পরীক্ষায় তিনটি ইউনিটে ৪ হাজার ২০টি আসনের বিপরীতে চুড়ান্ত আবেদন জমা পড়েছে ১ লক্ষ ৭৭ হাজার ২৬৮টি। সে হিসেবে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৪জন ভর্তিচ্ছু।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার সূত্রে জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে ১ লাখ ৭৮ হাজার ২৬৮টি আবেদনের মধ্যে ‘এ’ ইউনিটে (মানবিক শাখা) আবেদন করেছে ৬৭ হাজার ২৩৭ জন, ‘বি’ ইউনিটে (বাণিজ্য শাখা) ৩৮ হাজার ৬২১ জন এবং ‘সি’ ইউনিটে (বিজ্ঞান শাখা) ৭১ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু।

যদিও বিশ্ববিদ্যালয়টির প্রতিটি ইউনিটে ৭২ হাজার করে মোট ২ লাখ ১৬ হাজার শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় বসার সুযোগ দেওয়ার কথা ছিল। তবে পর পর তিন দফায় চুড়ান্ত আবেদন প্রক্রিয়ার তালিকা প্রকাশ করার পরেও কোনো ইউনিটে তা (৭২ হাজার) পূর্ণ হয়নি। তাই ৩৮ হাজার ৭৩২ টি আসন ফাঁকা রেখেই সম্পন্ন হয়েছে চূড়ান্ত আবেদন প্রক্রিয়া।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বলেন, পূর্বেই ঘোষণা করা হয়েছিলো তিন ধাপে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। আমাদের তৃতীয় ধাপের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। তাই আর চূড়ান্ত আবেদন করার সুযোগ নেই। যারা আবেদন করেছে কেবল তারাই পরীক্ষায় অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, এবারে রাবিতে ২৫ জুলাই ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ২৬ জুলাই ‘এ’ ইউনিট (মানবিক), ২৭ জুলাই ‘বি’ ইউনিট (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন চারটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিফট অনুযায়ী প্রতিদিন গ্রুপ-১: সকাল ৯টা থেকে ১০টা, গ্রুপ-২: ১১টা থেকে ১২টা, গ্রুপ-৩: দুপুর ১টা থেকে ২টা এবং গ্রুপ-৪: বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা চলবে। প্রতিটি শিফটে ১৮ হাজার করে শিক্ষার্থী পরীক্ষা দেবে। বহুনির্বাচনী প্রশ্নে অনুষ্ঠিত ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি প্রশ্নের জন্য সময় থাকবে এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর ৪০।

এ সম্পর্কিত আরও খবর