ঢাবির ‘ঘ’ ইউনিটে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যে প্রথম যারা

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:00:32

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। যেখানে ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন ৮ দশমিক ৫৮ শতাংশ পরীক্ষার্থী এবং অকৃতকার্য হয়েছে ৯১ দশমিক ৪২ শতাংশ। ভর্তির যোগ্য বিবেচিত ৬ হাজার ১১১ জনের মধ্যে শেষ পর্যন্ত এক হাজার ৩৩৬ জন মেধাক্রম অনুযায়ী সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

প্রকাশিত ফলে ঢাবির 'ঘ' ইউনিটের বিজ্ঞান শাখায় প্রথম হয়েছেন অনন্য গাঙ্গুলী। তিনি সরকারি কে এম এইচ কলেজের শিক্ষার্থী। লিখিত ও এম.সি.কিউতে তিনি সর্বমোট ৮৩.৯৫ নম্বর পেয়েছেন। এর মধ্যে এম.সি.কিউতে পেয়েছেন ৫০.২৫ এবং লিখিততে পেয়েছেন ৩৩.৭০। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নাম্বার ১০৩.৯৫। ভর্তি পরীক্ষায় ঢাকার ইডেন সরকারি মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন তিনি।

মানবিক বিভাগে প্রথম হয়েছেন তানজিদ হাসান আকাশ। তিনি নটরডেম কলেজের শিক্ষার্থী। লিখিত ও এম.সি.কিউতে তিনি সর্বমোট ৮৪ নম্বর পেয়েছেন। এর মধ্যে এম.সি.কিউতে পেয়েছেন ৫০.৫০ এবং লিখিততে পেয়েছেন ৩৩.৫০। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নাম্বার ১০৩.৪৪। ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন তিনি।

বাণিজ্য শাখায় ১ম হয়েছেন আয়েশা জাহান সামিয়া। তিনিও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। তিনি রাজধানীর মাইলস্টোন কলেজের শিক্ষার্থী। লিখিত ও এম.সি.কিউতে তিনি সর্বমোট ৭৩.১ নম্বর পেয়েছেন। এর মধ্যে এম.সি.কিউতে পেয়েছেন ৩৭.৫০ এবং লিখিততে পেয়েছেন ৩৫.৬০। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নাম্বার ৯৩.১।

মঙ্গলবার (৫ জুলাই) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল প্রকাশ করেন।

উল্লেখ্য, ‘ঘ’ ইউনিটে এক হাজার ৩৩৬ আসনের বিপরীতে আবেদন করেছিল ৭৮ হাজার ২৯ জন। সেই হিসাবে প্রতি আসনের জন্য লড়ছিল ৫৮ জন। বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের অধীন সামাজিক বিজ্ঞান, কলা, বিজ্ঞান, ব্যবসা শিক্ষা, আইন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস এবং জীববিজ্ঞান অনুষদ। সমাজকল্যাণ ও গবেষণা ইনিস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে ৫৫টি বিভাগ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর