রাবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 20:51:17

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

সোমবার (২৫ জুলাই) সকাল ৯টায় ‘সি’ ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষার মাধ্যমে এই ভর্তি পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর সূত্রে জানা গেছে, ‘সি’ ইউনিটে চূড়ান্ত আবেদনকৃত ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছুর মধ্যে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে বিজ্ঞান শাখার ১০০০১ থেকে ২৭৬৮৩ রোল পর্যন্ত ১৭ হাজার ৬৮৩ এবং অ-বিজ্ঞান শাখার ৯০০০১ থেকে ৯১৬৭৫ রোল পর্যন্ত ১ হাজার ৬৭৫ জন ভর্তিচ্ছু।

এছাড়া, এদিন বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত ‘সি’ ইউনিটের গ্রুপ-২ এ বিজ্ঞান শাখার ৩০০০১ থেকে ৪৭৬৮৪, দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-৩ এ বিজ্ঞান শাখার ৫০০০১ থেকে ৬৭৬৮৪ এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-৪ এ বিজ্ঞান শাখার ৭০০০১ থেকে ৮৭৬৮৪ রোল পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে এবং ক্যাম্পাসের আশেপাশে বিপুল পরিমাণে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে হেল্প ডেস্ক বসানোর পাশাপাশি বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সংগঠনগুলোর পক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য সুপেয় পানিসহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী প্রদান করা হচ্ছে।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৬৪১টি আসনের বিপরীতে তিন ইউনিটে মোট আবেদন করেছেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ ভর্তিচ্ছু। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৪২৯ জন। বহুনির্বাচনী প্রশ্নে অনুষ্ঠিত এবারের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় মোট ৮০টি প্রশ্নের জন্য সময় থাকবে এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

এ সম্পর্কিত আরও খবর