রাবিতে প্রক্টরের উপস্থিতিতে সাংবাদিকসহ ৯ জনকে ছাত্রলীগের মারধর

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 22:35:02

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাণিজ্যিক সিনেমা ‘দহন’ এর প্রদর্শনীর প্রতিবাদ করায় এক সাংবাদিকসহ বিশ্ববিদ্যালয় শাখা প্রগতিশীল ছাত্রজোটের সাত নেতাকর্মীকে মারধর করেছে ছাত্রলীগ।

শনিবার (১ ডিসেম্বর) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের সামনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ও শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে এ মারধরের ঘটনা ঘটে।

মারধরের শিকার হন বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আলী ইউনুস হৃদয়, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি এ এম শাকিল, প্রগতিশীল ছাত্রজোটের প্রচার সম্পাদক মিঠুন চন্দ্র মোহন, প্রচার সম্পাদক লিটন চন্দ্র, ছাত্র ফেডারেশনের রাশেদ রিমন, প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক মহব্বত হোসেন মিলন, ছাত্র ইউনিয়নের সদস্য শাকিলা খাতুন, ছাত্র ফেডারেশনের প্রচার সম্পাদক ঈসরাফিল আলম ও আশরাফুল আলম।

মারধরে আহত মিঠুন চন্দ্র মোহনকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতলে ভর্তি করা হয়েছে।

অপরদিকে মারধরকারীরা হলেন- বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ইমরান খান নাহিদ, সাবরুল জামিল সুষ্ময়, মানব সম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক ফেরদৌস মাহমুদ শ্রাবণ, শেখ সিয়ামসহ বহিরাগত বেশ কয়েকজন ছাত্রলীগ নেতাকর্মী।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বিকাল ৩টায় দহন সিনেমাটি প্রদর্শনীর আয়োজন করা হয়। এর প্রতিবাদে দুপুর ১২টা থেকেই রাবি প্রগতিশীল ছাত্রজোট ও কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা মিলনায়তনের সামনে অবস্থান নেন। প্রদর্শনী শুরুর মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আন্দোলনকারীদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেন।

এরপরও আন্দোলন অব্যাহত রাখলে ছাত্র ইউনিয়নের সদস্য শাকিলা খাতুনকে দেখে নেওয়ার হুমকি দেন প্রক্টর। পরে প্রক্টর সিনেমার দর্শকদের মিলনায়তনে প্রবেশ করতে বললে আন্দোলনকারীরা দর্শকদের বাধা দেন।

এ সময় প্রক্টরের সামনেই আন্দোলনকারী কয়েকজনের ওপর চড়াও হয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

তারা আন্দোলনকারীদের এলোপাথাড়ি কিল, ঘুষি ও লাথি মারতে থাকেন। এক পর্যায়ে মিঠুনকে রাস্তার ওপর ফেলে সুস্ময় এলোপাতাড়ি লাথি দিতে থাকে এবং পা দিয়ে মাথা রাস্তার ওপর চেপে ধরে রাখে।

এ সময় সাংবাদিক ইউনুস তাদেরকে আটকাতে গেলে সুস্ময় তার কোমড়ে লাথি দেন। ঘটনাস্থলে প্রক্টর ও পুলিশ উপস্থিত থাকলেও তারা এগিয়ে আসেননি।

শাকিলা খাতুন বলেন, ‘ছাত্রলীগের সাধারণ সম্পাদক রুনুর নির্দেশেই আমাদের ওপর হামলা করা হয়েছে। প্রক্টর সেখানে উপস্থিত থাকলেও তিনি এগিয়ে আসেননি।’

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বার্তা২৪কে বলেন, ‘আন্দোলনকারীদের বোঝাতে গিয়েছিলাম। কিন্তু তারা কথা শোনেনি। আন্দোলনকারীদের মধ্যে এক মেয়ে আমার সঙ্গে খারাপ আচরণ করায় ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে তাদের হাতাহাতির ঘটনা ঘটে।’

জানতে চাইলে রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, ‘আন্দোলনকারীরা প্রক্টরের গায়ে হাত তুলেছিলো। ছাত্রলীগের নেতাকর্মীরা তাদেরকে আটকাতে গিয়ে হাতাহাতির ঘটনা ঘটেছে।’

উল্লেখ্য, রাজশাহীর উপহার সিনেমা হলটি বন্ধ হয়ে যাওয়ায় জাজ মাল্টিমিডিয়া দহন সিনেমাটি প্রদর্শনীর জন্য বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে কাজী নজরুল ইসলাম মিলনায়তনটি ভাড়া নেয়। বিষয়টি জানার পর থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও ছাত্র সংগঠনের নেতাকর্মীরা এর প্রতিবাদ জানিয়ে আসছিলেন।

এ সম্পর্কিত আরও খবর