ঢাবি অধিভুক্ত সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:10:56

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের বাণিজ্য অনুষদের বিভাগগুলোর ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৬ আগস্ট) বেলা ১১টায় রাজধানীর আটটি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হয়ে, যা চলবে দুপুর ১২টা চলে। এবার সাত কলেজে বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি। এরমধ্যে ভর্তির জন্য আবেদন করেছেন প্রায় সাড়ে ২৬ হাজার শিক্ষার্থী। সে হিসেবে আসন প্রতি প্রায় ৪.৯৭ জন ভর্তিচ্ছু লড়ছেন।

এই ইউনিটে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে মোট ১০০টি প্রশ্ন দেওয়া ছিল। সরকারি সাত কলেজের বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এদিকে পরীক্ষা চলাকালীন সময়ে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন ঢাকা বিশবিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এসময় অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, সেশনজট কমাতে এবং শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীর সংখ্যা কমিয়ে আনার পরিকল্পনা করা হচ্ছে। সরকার যে পরিকল্পনা করে সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করেছিল, নানা সংকটে সেই উদ্দেশ্য পূরণ হচ্ছে না। অবকাঠামো, শিক্ষক সংকটসহ নানা সমস্যায় কমেনি সেশনজট। এসব সমস্যা সমাধানে শিক্ষা মন্ত্রণালয়ে বিভিন্ন প্রস্তাবনা দেওয়া হয়েছে। সেগুলো দ্রুত বাস্তবায়ন হলে অনেক সংকট কমে যাবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন এবং ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ‘বাণিজ্য’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন উপস্থিত ছিলেন।

এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস
চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ পৃথকভাবে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকার সাতটি ঐতিহ্যবাহী সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

এ সম্পর্কিত আরও খবর