ঢাবির হলে পঁচা খাবার খাওয়ানোর অভিযোগে ক্যান্টিনে তালা

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:14:27

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি জসীম উদ্দীন হলে পঁচা খাবার রান্না করে খাওয়ানোর ‌অভিযোগে ক্যান্টিনে তালা লাগিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (২৬ আগস্ট) দুপুরে ভাতে পোকা ও মুরগির মাংসে পালক থাকার অভিযোগে হলের ক্যান্টিনে তালা লাগিয়ে দেয় ক্ষুব্ধ শিক্ষার্থীরা।

বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা জানান, ক্যান্টিনের সব খাবারই পঁচা ও দুর্গন্ধযুক্ত। ভাতের নামে খাওয়ানো হচ্ছে চালের গুড়ি। এ ছাড়া সব ধরনের মাছ-গোশত ও তরকারি বাসি ও পঁচা। এ সময় তারা ম্যানেজার মোবারককে অপসারণ এবং ক্যান্টিন পরিষ্কার ও মানসম্মত না করার আগ পর্যন্ত তালাবদ্ধ রাখার হুঁশিয়ারি দেন।

সরেজমিনে ক্যান্টিনের রান্নাঘরে গিয়ে দেখা যায়, খোলা রান্না করার ভাতের পাশেই রাখা আছে বাসন ধোয়ার পানি। যেখান থেকে সহজেই পানি ভাতে পড়ে। এছাড়াও ভাতে আছে পোকা। রান্না করা মুরগিতে দেখা যায় পালক। ফ্রিজের ভেতরের রাখা বেশির ভাগ খাবারই পঁচা ও নষ্ট।

এদিকে শিক্ষার্থীদের জেরার মুখে ক্যান্টিন ম্যানেজার মোবারক পঁচা চালের বস্তা দোকানদার ভুল করে দিয়ে গেছে বলে দাবি করেন। পঁচা মাংসের প্যাকেটের বিষয়ে তিনি বলেন, এটি কোনো শিক্ষার্থী ক্যান্টিনের ফ্রিজে রেখে গেছে।

কবি জসীম উদ্দীন হল ছাত্রলীগের সভাপতি ওয়ালিউল সুমন বলেন, ক্যান্টিনের চালগুলো দেখে বোঝা যায় এগুলোর মেয়াদ এক বছর আগে শেষ হয়ে গেছে। মাছ-মাংস, তরকারিগুলো হয়তো অনেক আগে ফ্রিজে রেখেছে তাই নষ্ট হয়ে পঁচে গেছে। এটি মানব স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। তাই ছাত্রদের স্বার্থে আমরা হল প্রশাসনকে সঙ্গে নিয়ে এই ঘটনার সুষ্ঠু সমাধান করবো।

কবি জসীম উদ্দীন হল প্রাধ্যক্ষ ড. মুহাম্মদ আব্দুর রশীদ বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, খাবারগুলো শিক্ষার্থীদের স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। অপরাধীকে অবশ্যই শাস্তির আওতায় আনা হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্যান্টিন বন্ধ থাকবে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ক্যান্টিন এখনও বন্ধ আছে। এছাড়াও জব্দ করা পঁচা খাবার বাজেয়াপ্ত করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর