ঢাবির নিয়মিত মাস্টার্সে বাইরের শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার সুপারিশ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 21:10:07

আসন ফাঁকা থাকা সাপেক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিয়মিত স্নাতকোত্তর (মাস্টার্স) ডিগ্রি কোর্সে বাইরে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবেন। এর আগে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের স্নাতকের শিক্ষার্থীরা মাস্টার্সে ভর্তির সুযোগ পেতেন।

মঙ্গলবার (৩০ আগস্ট) বিশ্ববিদ্যালয়টির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিনস কমিটির এক সভায় নিয়মিত মাস্টার্সে বাইরের শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার সুপারিশ করা হয়।

সুপারিশে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিয়মিত স্নাতকোত্তর (মাস্টার্স) ডিগ্রি কোর্সে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যাতে ভর্তি হতে পারেন। সেক্ষেত্রে তাদের ভর্তি পরীক্ষা দিতে হবে এবং কোনো বয়সসীমাও থাকবে না।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গ্র্যাজুয়েশন শেষ করে মাস্টার্সে সরাসরি ভর্তি হওয়ার সুযোগ থাকবে। তাদের কোনো ভর্তি পরীক্ষা থাকবে না এবং তিন বছর পর্যন্ত এই সুযোগ থাকবে, যেটি আগেও ছিল।

তিনি আরও জানান, বর্ধিত নিয়ম হল কয়েকজন দেখা গেল বিভিন্ন কারণে মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হলো না। দশটি সিট ফাঁকা থেকে গেল। তখন ওই ১০টি সিট পূর্ণ করার জন্য বিভাগ/ইনস্টিটিউট পর্যায় থেকে বিজ্ঞাপন দেওয়া হবে এবং আবেদনকারীদের মধ্যে ভর্তি পরীক্ষা নিয়ে ফাঁকা আসনে তাদের ভর্তি করা হবে। অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কিংবা বিদেশি শিক্ষার্থীরাও এ সুযোগ পাবে।

এ সম্পর্কিত আরও খবর