কৃষি গুচ্ছের ফল প্রকাশ, পাসের হার ৫২ শতাংশ

, ক্যাম্পাস

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:28:28

দেশের আটটি কৃষি প্রাধান্য বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবছর অংশগ্রহণকারী ৬৫,৩৫৪ জন শিক্ষার্থীদের মধ্যে পাস করা শিক্ষার্থীদের সংখ্যা ৩৩,৯৮৫ জন যা মোট অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ৫২ শতাংশ।

তাছাড়া প্রকাশিত এই মেধাতালিকার ৩২৩০ জন সাধারণ,১৬১ জন মুক্তিযোদ্ধা, ৫৫ জন নৃগোষ্ঠী, ১৪ জন দলিত, ৩ জন বিকেএসপি, ১০ জন করে অসামর্থ ও নির্বাসিত এবং ১২ জন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এ পোষ্য কোটায় মেধাতালিকায় স্থান পেয়েছে। পাশাপাশি মেধাতালিকায় স্থান করে নিয়েছে ১৬০৩ জন মেয়ে যা শতকরা ৪৬ জন।এটি পূর্ববর্তী ভর্তি পরীক্ষাগুলোর চেয়ে বেশি। মেধাতালিকায় স্থানপ্রাপ্ত সর্বশেষ শিক্ষার্থীর কাট মার্ক ৬২।

একই সাথে ৬৮১৭ জন শিক্ষার্থীর অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হয়। এছাড়াও পাসকৃত শিক্ষার্থীদের অপেক্ষমাণ তালিকা নিজের প্রোফাইল এ লগইন করে দেখতে পারবে সবাই।

প্রাথমিক মেধাতালিকায় থাকা শিক্ষার্থীরা আগামী ১৬ থেকে ২০ সেপ্টেম্বর বিষয় ও বিশ্ববিদ্যালয়ের পছন্দক্রম নির্ণয় করে সাবমিট করতে পারবে।

পরবর্তীতে ফল ও পছন্দক্রমের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় সমূহের নির্ধারিত অনুষদে ভর্তির সুযোগ পাবে তারা। ৩০ সেপ্টেম্বর শিক্ষার্থীদের অনুষদ ও বিশ্ববিদ্যালয় সম্বলিত মেধাতালিকা প্রকাশ করা হবে।

উল্লেখ্য, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় সমূহে এ বছর ৩৫৩৯ টি আসনে ভর্তি সম্পন্ন হবে।

এ সম্পর্কিত আরও খবর