ইবির ঝাল চত্বরের প্রশান্তি

, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:01:47

ইবির ঝাল চত্বরের কথা মনে পড়লেই মনে পড়ে কড়া ঝাল দিয়ে মুড়ি মাখানো, গরম গরম সিঙ্গারা, পুরি আর পিয়াজু।মনে পড়ে লাল চায়ের আড্ডায় মেতে থাকা সারাক্ষণ।সব মিলিয়ে বলা যায় ঝাল চত্বর যেন একটি মানসিক প্রশান্তির জায়গা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে।

ক্যাম্পাসের আড্ডা দেওয়ার জায়গা গুলোর মধ্যে সবার প্রিয় একটি জায়গা ঝাল চত্বর।ক্যাম্পাস খোলার দিনগুলোতে সকাল নয়টা থেকে শিক্ষার্থীদের আনাগোনা শুরু হয়।তারপর বেলা যত বাড়তে থাকে ঝাল চত্বর তত শিক্ষার্থীদের পদচারণায় মেতে উঠতে থাকে।তাছাড়া কুষ্টিয়া ও ঝিনাইদহ থেকে আসা শিক্ষার্থীদের ক্যাম্পাসের বাস গুলোও এই ঝাল চত্বরে এসে থামে। এতে করে ঝাল চত্বর এখন ক্যাম্পাসের প্রাণ কেন্দ্রে পরিনত হয়েছে।

দিন দিন গরমের তীব্রতা যেন বেড়েই চলেছে।তেমনি করে দক্ষিণ-পশ্চিমা অঞ্চলের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপিঠ ইসলামী বিশ্ববিদ্যালয়ও গরমের হাত থেকে রেহায় পায়নি।দিন শুরু হওয়ার সাথে সাথে দেখা যায় গরমের কি প্রভাব।আর এই গরমে ক্লাসের ফাঁকে একটু প্রশান্তির আশায় ভিড় করতে দেখা যায় ক্যাম্পাসের ঝাল চত্বর, বটতলা,আমতলা ও ডায়না চত্বরে।তবে এগুলোর মধ্যে অবশ্য সবার প্রিয় ঝাল চত্বর।এছাড়া ঝাল চত্বরটি ক্যাম্পাসের মাঝামাঝি অবস্থান হওয়ায় এখানে আসতে সবার সুবিধা হয়।

শিক্ষার্থীরা এ চত্বরে এসে গাছের ছায়ায় বিভিন্ন কর্মকান্ডে ব্যস্ত হয়ে পড়ে। কেউ কেউ বন্ধুদের সাথে মেতে উঠে কঠিন আড্ডায়।কাউকে দেখা যায় তার বিভাগের কয়েকজন মিলে গ্রুপস্টাডি করছে। কেউ আবার ঝাল চত্বরের কড়া ঝাল দিয়ে ঝালমুড়ি খাচ্ছে। কেউবা বন্ধু-বান্ধবী নিয়ে মেতে উঠেছে গানের আড্ডায়।কেউবা আসে এখানে গাছের ছায়ায় একটুখানি শীতল বাতাসের আশায়।আবার কেউ আসে বন্ধু-বান্ধবীদের সাথে গরম গরম সিঙ্গারা-পুরি খেতে।এছাড়াও এখানে আরো কিছু মুখরোচক খাবার দেখা যায় এগুলোর মধ্যে কিছু হলো কলা,বাদাম, ছোলা, আমড়া, বাতাবি লেবু, কামরাঙ্গ, পেয়ারা, ডাব,ঠান্ডা লেবুর সরবতসহ সকল মৌসুমী ফল।আর এভাবেই ক্যাম্পাসের পুরো সময়টা আনন্দে কাটে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ঝাল চত্বর প্রেমিদের।

এ সম্পর্কিত আরও খবর