বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সাক্ষাৎকারে জালিয়াতি

বিবিধ, ক্যাম্পাস

পাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 09:03:11

 

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) প্রথমবর্ষ সম্মান ভর্তি পরীক্ষার সাক্ষাৎকারে প্রক্সি ও জালিয়াতির দায়ে ৫ শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সামনে আটককৃতদের হাজিরা করা হলে তারা নিজেদের দোষ স্বীকার করে নেয়ায় মুচলেকা প্রদানের মাধ্যমে তাদের মুক্তি দেয়া হয়েছে।

সোমবার (৩ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। এ সময় সাক্ষাৎকার বোর্ডে অভিযুক্তদের প্রয়োজনীয় কাগজপত্র ও প্রবেশপত্র পরীক্ষা করলে ছবিসহ নানা জাল-জালিয়াতি ধরা পড়ে।

অভিযুক্ত শিক্ষার্থীরা হচ্ছে; হারুনর রশিদের ছেলে নাইমুল ইসলাম, জামসেদ আলীর ছেলে উজ্জ্বল মোহাম্মদ, আব্দুল কাদেরের ছেলে রিয়াদুল জান্না রিয়াদ, সাইদুল ইসলামের ছেলে রিফাতুল ইসলাম, লিয়াকত আলীর ছেলে সাগর সরকার।

পাবিপ্রবি’র প্রক্টর ড. প্রতীম কুমার দাস জানান, ভর্তি পরীক্ষার সাক্ষাৎকার চলাকালে অভিযুক্ত শিক্ষার্থীদের সন্দেহ হলে ভর্তি কমিটির সংশ্লিষ্টরা নানা জিজ্ঞাসাবাদে বিষয়টি পরিষ্কার হয়ে যায়। পরে তাদের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তেই পুলিশে সোপর্দ করা হয়। আটককৃতরা এ সময়ে তাদের অপরাধের কথা স্বীকার করে জানায়, প্রায় সাড়ে তিন লক্ষ টাকার বিনিময়ে একটি জালিয়াতি চক্রের মাধ্যমে তারা প্রক্সি ভর্তি পরীক্ষা ও কাগজপত্র জালিয়াতি করেছে।

ড. প্রতীম আরও জানান, সোমবার রাত সাড়ে আটটার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করা হয় আটককৃতদের। অপরাধ স্বীকার করায় মুচলেকা দিয়ে অভিভাবকদের হাতে তাদেরকে তুলে দেয়া হয়েছে। পাশাপাশি তথ্য প্রমাণের ভিত্তিতে তাদের ভর্তি বাতিল করার সুপারিশ জানানো হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।

তবে একটি বিশ্বস্ত সূত্র দাবি করছে, একটি শক্তিশালী জালিয়াতি চক্র দীর্ঘদিন ধরেই পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এ ধরণের জালিয়াতি করে আসছে। এতে করে সাধারণ শিক্ষার্থীরা আর্থিক ক্ষতিগ্রস্তর পাশাপাশি হয়রানির শিকার হচ্ছে। এ ধরনের জাল জালিয়াতি বন্ধে সাধারণ শিক্ষার্থীসহ অভিভাবকেরা প্রতিকার চেয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।

এ সম্পর্কিত আরও খবর