ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 17:43:48

নানা আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (ডিইউএএ) ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

শনিবার (৮ অক্টোবর) বিকেল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) এই ‌অনুষ্ঠান উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠান শেষে টিএসসি অডিটোরিয়ামে মূল আলোচনা সভা শুরু হয়।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পূর্বের কমিটি অনেক গুরুত্বপূর্ণ কাজ করেছে। নতুন কমিটিরও এমন অনেক ভাবনা ও প্রত্যয় নিশ্চয়ই আছে। অ্যালামনাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবনকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাদের ভাবনা ও প্রত্যয়গুলো বাস্তবায়িত হবে বলে আমি আশাবাদ ব্যক্ত করছি।

এসময় ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক।

প্রধান অতিথির বক্তব্যে আ. ক. ম. মোজাম্মেল হক স্মৃতিচারণ করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে জীবনের শ্রেষ্ট সময় কাটিয়েছি। এই বিশ্ববিদ্যালয় না হলে ভাষা আন্দোলন হতো না, হতো না ঊনসত্তরের গনঅভ্যুত্থান। দেশের প্রত্যেকটি আন্দোলন-সংগ্রামের সাথে জড়িয়ে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম। তাছাড়া বাংলাদেশের স্বাধীনতার পক্ষে যারা নেতৃত্ব দিয়েছিল তাদের প্রায় সকলই ঢাকা বিশ্ববিদ্যালয়ের গর্বিত ছাত্র ছিলেন।

প্রসঙ্গত, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন ১৯৪৯ সালের ২৪ সেপ্টেম্বর ‘বিশ্ববিদ্যালয় ওল্ড বয়েজ অ্যাসোসিয়েশন’ নামে যাত্রা শুরু করে। পরবর্তীতে ১৯৬০ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন। সংগঠনটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন ও বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রীর নিয়মিত বৃত্তি প্রদানসহ সার্বিক সেবায় নিয়োজিত।

এ সম্পর্কিত আরও খবর