এগিয়ে চলেছে ভালো মানুষ ও ভালো ছাত্র গঠনে 'লিডার্স মডেল'

, ক্যাম্পাস

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 08:54:08

চট্টগ্রামের শিক্ষাক্ষেত্রে আলোড়ন সৃষ্টি করেছে 'লিডার্স মডেল'। ভালো মানুষ ও ভালো ছাত্র গঠনে এই মডেল শিক্ষার্থী, অভিভাবক ছাড়াও মনোযোগ আকর্ষণ করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের। চট্টগ্রামের লিডার্স স্কুল এন্ড কলেজের মাধ্যমে আধুনিক ও নৈতিক শিক্ষার সমন্বয়ে 'লিডার্স মডেল'-এর প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল কর্নেল আবু নাসের মো. তোহা (অব.) বার্তা২৪.কম'কে বলেন, 'বিভিন্ন স্কুলের শিক্ষকগণ এ মডেল সম্পর্কে প্রশিক্ষিত হতে নিয়মিতভাবে ওয়ার্কশপে যোগ দিচ্ছেন। আমরা বাংলাদেশের শিক্ষার গুণগত উৎকর্ষতার স্বার্থে দেশব্যাপী 'লিডার্স মডেল' ছড়িয়ে দিতে চাই।'

নিছক ভালো ছাত্র গড়তে চায় না চট্টগ্রামের লিডার্স স্কুল এন্ড কলেজ। ভালো মানুষ ও ভালো ছাত্রের সুসমন্বিত ভারসাম্য বজায় রাখতে সচেষ্ট প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের স্বপ্নদ্রষ্টা প্রিন্সিপাল কর্নেল আবু নাসের মো. তোহা (অব.), যিনি 'লিডার্স মডেল'-এর স্রষ্টা। শিক্ষা ও নৈতিকতার আলোয় উদ্ভাসিত চটগ্রাম ক্যান্টনমেন্ট সংলগ্ন বালুছড়া এলাকায় লিডার্স স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠার পরই সবার নজরে আসে। করোনার আগে আগে শুরু হলেও থেমে থাকেনি প্রতিষ্ঠানের বিকাশ। মহামারির মধ্যেই শত শত শিক্ষার্থীর পদচারণায় মুখরিত শিক্ষালয়। এবারও বিপুল সংখ্যক শিক্ষার্থী এখানে ভর্তির হয়েছে। শিক্ষার্থীদের চাপে বাড়ানো হয়েছে সেকশন।

প্রতিষ্ঠানের স্বপ্নদ্রষ্টা প্রিন্সিপাল কর্নেল আবু নাসের মো. তোহা (অব.) বলেন, 'ভালো মানুষ ও ভালো ছাত্র গঠনে আমরা মনে করি কয়েকটি বিষয় থাকা জরুরি। যার মধ্যে রয়েছে, ভালো প্রতিষ্ঠান, ভালো পাঠ্যক্রম, ভালো বইপুস্তক, ভালো শিক্ষক ও পরিবারে ভালো পরিবেশ। এ কারণে আমরা সিলেবাস ঢেলে সাজিয়েছি। নির্ভুল ও আকর্ষণীয় বইপুস্তক প্রণয়ন করেছি। প্রতিষ্ঠানের পরিবেশকে শতভাগ শিক্ষা-বান্ধব করেছি। অভিভাবকদের সঙ্গে নিয়মিত আলোচনার মাধ্যমে প্রতিষ্ঠানের পাশাপাশি পরিবারের পরিবেশকে শিক্ষার অনুকূলে আনতে কাজ করছি। সর্বোপরি, আমরা যোগ্য ও দক্ষ শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আপোষহীন পদ্ধতি চালু করেছি, 'লিডার্স মডেল' নামে পরিচিতি লাভ করেছে।'

তিনি বলেন, শিক্ষকতা শুধু পেশা নয়, একটি ব্রত। আর শিক্ষক জাতি গঠনের কারিগর। ফলে শিক্ষকদের মর্যাদা এবং তাঁদের আর্থিক স্বচ্ছলতা বিষয়টি নিশ্চিত করা অপরিহার্য। তাহলেই তাঁরা ভালো ছাত্র ও ভালো মানুষ গঠনে শতভাগ অবদান রাখতে পারবেন।

এ কারণে 'লিডার্স মডেল'-এর আওতায় শিক্ষাক্রম চালিয়ে এই প্রতিষ্ঠান চেষ্টা করে যোগ্য ও সৎ শিক্ষক নিয়োগের উদ্দেশ্যে শিক্ষক নির্বাচন ও নিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে। শিক্ষক নিয়োগের পর তাঁদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। তাছাড়া শিক্ষকতার মতো একটি চ্যালেঞ্জিং পেশায় শিক্ষকগণ যেন দৈহিক ও মানসিক ভাবে উৎফুল্ল থাকতে পারেন সে জন্য নিয়মিত বিভিন্ন প্রেষণামূলক কর্মকান্ড (যেমন-পিকনিক, ফ্যামিলি নাইট, ইফতার পার্টি ইত্যাদি) গ্রহণ করা হয়।

'লিডার্স মডেল' বিশ্বাস করে যে, যুগ নির্মাণের কারিগরগণ সৎ, আন্তরিক ও দক্ষ হলে এবং পারিবারিক ও সামাজিকভাবে ভালো থাকলে যে কোনো জাতিকেই তাঁরা উন্নতির শিখরে পৌঁছে দিতে পারবেন। আলেকজান্ডার দ্য গ্রেট যেমন বলেছেন, তা-ই 'লিডার্স মডেল'-এর অন্যতম মূলমন্ত্র: "বেঁচে থাকার জন্য আমি আমার বাবার কাছে ঋণী, কিন্তু ভালোভাবে বেঁচে থাকার জন্য ঋণী আমার শিক্ষকের কাছে।"

'লিডার্স মডেল' শিক্ষাকে কেন্দ্রস্থলে রেখে নৈতিকতা, পরিবেশ, জনশক্তি, পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তকের সমন্বয়ে ভাল মানুষ ও ভালো ছাত্র গঠনে বদ্ধপরিকর, যা চট্টগ্রাম অঞ্চলে দ্রুত জনপ্রিয়তার মাধ্যমে এগিয়ে চলেছে।

এ সম্পর্কিত আরও খবর