জাবিতে তিন দিনব্যাপী নাট্য উৎসব

বিবিধ, ক্যাম্পাস

জাবি প্রতিনিধি | 2023-09-01 23:59:55

বাংলা নাটকে নতুন ধারার প্রবর্তক নাট্যাচার্য সেলিম আল দীনের ১৬তম প্রয়ান দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে ১৪-১৬ জানুয়ারি পর্যন্ত তিন দিনব্যাপী ‘সেলিম আল দীন নাট্যৎসব’ শুরু হতে যাচ্ছে।

বুধবার(১১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ইস্রাফিল আহমেদ।

এবারের নাট্যোৎসবের প্রথমদিন (১৪ জানুয়ারি) সকাল ১০টায় স্মরণযাত্রার মধ্য দিয়ে অনুষ্ঠানটির সূচনা হবে। এদিন বিকেল ৩টায় জহির রায়হান মিলনায়তনে ‘শেষ নাহি যে’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

নাট্যোৎসবের প্রথমদিন সন্ধ্যা ৬টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন নাট্যকার অধ্যাপক আবদুস সেলিম, নাট্য ব্যাক্তিত্ব আফজাল হোসেন। এছাড়া সন্ধ্যা ৭টায় ফাহমিদা নবীর পরিবেশনায় থাকবে সেলিম আল দীনের গান। সবশেষে সেলিম আল দীন মুক্তমঞ্চে নাট্য প্রযোজনা 'স্বর্ণবোয়াল' মঞ্চায়নের মাধ্যমে প্রথম দিনের কর্মসূচি শেষ হবে।

নাট্যোৎসবের দ্বিতীয় দিন মঞ্চস্থ হবে নাট্য প্রযোজনা ‘মাদার কারেজ এন্ড হার চিল্ডরেন’। এছাড়া নাট্যোৎসবের সমাপনী দিনে রয়েছে ঢাকা থিয়েটারের পরিবেশনায় নাট্য প্রযোজনা ‘নিমজ্জন’।

প্রসঙ্গত, ১৯৪৯ সালের ১৮ আগস্ট বর্তমান ফেনী জেলার সোনাগাজী উপজেলার সেনেরখিলে জন্মগ্রহণ করেন তিনি। তার সৃষ্টিশীলতার কিরণচ্ছটা ভারতবর্ষ ছাড়িয়ে ইউরোপ পর্যন্ত বিস্তৃত হয়েছে।

১৯৮৬ সালে তার উদ্যোগেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খোলা হয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে এই বিভাগকে তিনি অধিষ্ঠিত করেন মর্যাদার আসনে।

নাট্যাচার্য সেলিম আল দীন ২০০৮ সালের ১৪ জানুয়ারি মাত্র ৫৯ বছরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্রীয় মসজিদের কাছে তাকে সমাহিত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর