রাবিতে ভর্তি পরীক্ষা শুরু ২৯ মে

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-30 11:46:05

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৯ মে থেকে শুরু হয়ে চলবে ৩১ মে পর্যন্ত। গতবারের ন্যায় এবারও দ্বিতীয়বার (সেকেন্ড টাইম) ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। দুই ধাপে অনুষ্ঠিত আবেদন প্রক্রিয়ার মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুকদের প্রাথমিক আবেদন চলবে ১৫ মার্চ থেকে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত এবং যাচাই-বাছাই শেষে চূড়ান্ত আবেদন চলবে আগামী ৯ এপ্রিল থেকে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত।

রোববার (১২ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিকত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবারের ভর্তি পরীক্ষায় ২০২১ ও ২২ সালে উচ্চমাধ্যমিক (সমমান) উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এবছর এ (মানবিক), বি (ব্যবসা) ও সি (বিজ্ঞান) এই তিন ইউনিট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিন ইউনিটের জন্য প্রাথমিক আবেদন ফি ৫৫টাকা এছাড়া এ এবং সি ইউনিটের জন্য চূড়ান্ত আবেদন ফি ট্যাক্স ও ভ্যাটসহ ১ হাজার ৩২০ টাকা এবং বি ইউনিটের জন্য ১ হাজার ১০০ টাকা। প্রতি ইউনিটে ৭২ হাজার করে শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হবেন। এক ঘণ্টা সময়সীমার এই পরীক্ষা প্রতি ইউনিটের ক্ষেত্রে চার শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে একসঙ্গে ১৮ হাজার করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় বসতে পারবেন। ৮০টি বহু নির্বাচনী প্রশ্নে অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষার পূর্ণমান ১০০। ভর্তি পরীক্ষায় প্রতি ৪টি ভুল প্রশ্নের জন্য ১ নম্বর কাটা যাবে। চার শিফটে অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে ১২টা, দুপুর ১টা থেকে ২টা ও বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চলবে।

আবেদনের যোগ্যতার বিষয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে, ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষায় মানবিক থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে চতুর্থ বিষয়সহ নূন্যতম জিপিএ-৭, বাণিজ্য থেকে নূন্যতম ৭.৫ এবং বিজ্ঞান থেকে নূন্যতম ৮ পেতে হবে। এছাড়া জিসিই (ও) লেভেল পরীক্ষায় পাঁটটি বিষয়ে এবং (এ) লেভেল পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পর্যায়ে মোট ৭ বিষয়ের মধ্যে ৪টিতে বি এবং ৩টিতে সি গ্রেড পেতে হবে। তাছাড়া ইংরেজি প্রশ্নপত্রে কেউ পরীক্ষা দিতে আগ্রহী হলে চূড়ান্ত আবেদনকালে অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর