রমজানে ব্যবসায়ীদের সংযমী হবার আহবান বাণিজ্যমন্ত্রীর

, ক্যাম্পাস

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 14:35:00

 

রমজান মাস সংযমের মাস। ব্যাবসায়ীদের উদ্দেশ্যে এ মাসে সংযমী হওয়ার আহবান জানাচ্ছি। আমরা বাজার নিয়ন্ত্রণের যথাযথ চেষ্টা করব। তবে আপনাদের সহযোগিতাও কাম্য।

আজ বুধবার (১৫ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব ভোক্তা অধিকার দিবস ২০২৩ উপলক্ষে আয়োজিত সম্মেলন এ বাণিজ্য মন্ত্রী জনাব টিপু মুনশি এ কথা বলেন।

তিনি আরো বলেন,"ভোক্তার অধিকার মানুষের অধিকার, এই দিবস সে কথায় মনে করিয়ে দেয়। আজকের এই দিবস জনগনের সুবিধার জন্য। আমরা ভোক্তাকে তার অধিকার সম্পর্কে জানাতে পারলে আমরা অর্ধেক যুদ্ধে জয়ী হয়ে যাব। আপনারা লক্ষ্য করবেন আমাদের কর্মকর্তারা বিভিন্ন বাজারে যাচ্ছে, প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছে।"

"বঙ্গবন্ধু যে বাংলাদেশ এর স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্ন কে নিয়ে বাস্তবায়নে আমাদের প্রধানমন্ত্রী কাজ করছেন। এক ঐতিহাসিক দ্বায়িত্ব তিনি কাধে তুলে নিয়েছেন। এপিজে আব্দুল কালাম বলেন, স্বপ্ন তা নয় যা আমরা ঘুমিয়ে দেখি। বরং স্বপ্ন তা যা আমাদের ঘুমোতে দেয়না।"

"যখন প্রথম ডিজিটাল বাংলাদেশ এর কথা আসলো। অনেকেই বলেছে তা দু:স্বপ্ন। কিন্তু তিনি এই দু:স্বপ্ন কে বাস্তবে পরিনত করে দেখিয়েছেন আমাদের প্রধানমন্ত্রী।"

"আমরা ২৬ সালেই এলডিসি থেকে বের হয়ে আসতে পারব। একটা কথা প্রচলিত আছে যা দেখছি তা তো অসত্য নয়। দেশের পরিবর্তন দেখলে বোঝা যায়।"

বক্তব্যে তিনি ভোক্তাদের উদ্দেশ্য বলেন, চটকদার বিজ্ঞপ্তি দেখে প্রলুব্ধ হবেন না। রমজানে টিসিবি দুই বার করে দিবে। এছাড়াও ১কোটি পরিবারকে খাবার পৌছে দেয়া হবে। পাশাপাশি আমরা বৈশ্বিক এ অবস্থার মধ্যেও আপ্রাণ চেষ্টা করে চলেছি।"

বাণিজ্য মন্ত্রণালয় এর সিনিয়র সচিব জনাব তপন কান্তি ঘোষ এর সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় এর মাননীয় মন্ত্রী জনাব টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর সভাপতি জনাব মো জসিম উদ্দিন এবং কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি জনাব মো জসিম উদ্দিন।

স্বাগত বক্তব্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর মহাপরিচালক জনাব এ এইচ এম সফিকুজ্জামান বলেন, বর্তমান সরকার জ্বালানি খাতে বিভিন্ন টেকসই উন্নয়নের লক্ষ্য নির্ধারণ করেছে। ভোক্তার স্বার্থ রক্ষায় ভোক্তা অধিকার আইন ২০০৯ অভূতপূর্ব সাড়া জাগিয়েছে। ভোক্তা বান্ধব হটলাইন ১৬১২১ স্থাপন করা হয়েছে। ফেসবুক, ইউটিউব মাধ্যমেও আমরা সকলের সচেতনতার জন্য কাজ করছি। ভোক্তাবান্ধব ও একই সাথে ব্যাবসায়ী বান্ধব ভাবে ভোক্তাঅধিকার সংরক্ষণ অধিদপ্তর কাজ করে যাচ্ছে।

এসময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর তথ্যচিত্র প্রদর্শিত হয়। এছাড়াও ভোক্তা বাতায়ন স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়। পাশাপাশি রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর