মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত

, ক্যাম্পাস

নিউজ ডেক্স, বার্তা২৪.কম | 2023-09-01 10:15:05

ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ আয়োজিত আন্তর্জাতিক ওয়েবিনার শুক্রবার (২৬ মে) বাংলাদেশ সময় রাত আট টায় অনুষ্ঠিত হয়। এতে ভার্চুয়ালি 'দক্ষিণ এশিয়ায় নির্বাচনী রাজনীতি: দেশভাগের অভিজ্ঞতা, গণতন্ত্র ও সুশাসনের চ্যালেঞ্জ' শীর্ষক বক্তৃতা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর এবং বার্তা২৪.কম'র অ্যাসোসিয়েট এডিটর ড. মাহফুজ পারভেজ।

আন্তর্জাতিক ওয়েবিনারে সভাপতিত্ব করেন কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং কলা অনুষদের সাবেক ডিন ড. অনিন্দ্যজ্যোতি মজুমদার। প্রধান পৃষ্ঠপোষক রূপে উপস্থিত ছিলেন মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. রূপ কুমার বর্মণ। এ আয়োজনে পৃষ্ঠপোষকতা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অরূপ শীল আর আহ্বায়কের দায়িত্ব পালন করেন মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের রাষ্টবিজ্ঞান বিভাগের সমন্বয়ক ড. শুভজিত ঘোষ।

ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ আয়োজিত আন্তর্জাতিক ওয়েবিনারে দেশবিদেশের বিপুল সংখ্যক শিক্ষক ও শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এতে কোনো রেজিস্ট্রেশন ফি নেওয়া হয়নি এবং অংশগ্রহণকারীদের সার্টিকিকেট দেওয়া হয়।

উপাচার্য অধ্যাপক ড. রূপ কুমার বর্মণ বলেন, আন্তর্জাতিক ওয়েবিনারের আয়োজন মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের বিদ্যায়তনিক গতিশীলতাকে আরো বেগবান করবে এবং আন্তর্জাতিক অ্যাকাডেমি যোগাযোগ, বিশেষত সুপ্রতিবেশী ভারত ও বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহ ও গবেষকদের মধ্যে মেলবন্ধন সুদৃঢ় করবে। তিনি বলেন, মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ওয়েবিনার সিরিজ অব্যাহত থেকে ভারতের নানা প্রান্তের মানবিক ও সামাজিক বিজ্ঞানের নানা শাখার পণ্ডিত ও গবেষকদের সঙ্গে বাংলাদেশ ও বিশ্বের গবেষক সম্প্রদায়ের মিথষ্ক্রিয়ার মাধ্যমে উচ্চতর জ্ঞানচর্চায় ধারাকে প্রসারিত করতে সচেষ্ট থাকবে।

এ সম্পর্কিত আরও খবর