প্রথমবারের মতো জাবিতে ডিনস অ্যাওয়ার্ড চালু, পাচ্ছেন ৫ শিক্ষার্থী

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:54:56

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রতিষ্ঠার অর্ধশত বছর পর প্রথমবারের মতো ৫ টি অনুষদের অধীন ২০১৫ -১৬ সেশনে ভর্তি হওয়া শিক্ষার্থীদের (৪৫ ব্যাচ) স্নাতক পর্যায়ে সর্বোচ্চ ফলাফল (সিজিপিএ) ধারীদের ডিনস অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনে অবস্থিত কলা ও মানবিকী অনুষদের ডীনের কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কাছে এ তথ্য নিশ্চিত করেন কলা ও মানবিকী অনুষদের ডিন ও ডিনস কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক।

ডিনস অ্যাওয়ার্ড-২০১৯ প্রাপ্তরা হলেন - কলা ও মানবিকী অনুষদ থেকে চারুকলা বিভাগের রুবাইয়াত ইবনে নবী (সিজিপিএ ৩.৯৮), সমাজবিজ্ঞান অনুষদ থেকে অর্থনীতি বিভাগের ফারাহ নাসরিন (সিজিপিএ ৩.৯৮), জীববিজ্ঞান অনুষদ থেকে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অনুজ ভৌমিক পিয়াস (৩.৯৮), বিজনেস স্টাডিজ অনুষদ থেকে ইনস্টিটিউট অফ বিজনেস এডমিনিস্ট্রেশনের (আইবিএ) মো. আতা-ই-রাব্বি (সিজিপিএ ৩.৯৫) , গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ থেকে পরিসংখ্যান বিভাগের মোছা. নিলুফার ইয়াসমিন (সিজিপিএ ৩.৯৪)।

সংবাদ সম্মেলনে অধ্যাপক  ড. মো. মোজাম্মেল হক আরও  বলেন, 'শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ছিল ডীনস অ্যাওয়ার্ড চালু করা। অনেকদিন পর হলেও আমরা ডীনস অ্যাওয়ার্ড চালু করতে পেরেছি৷ আমাদের ডীনস কমিটির দীর্ঘ আট মাসের আলোচনা-পর্যালোচনার পর আমরা  ২০১৫-১৬ সেশনের চূড়ান্ত ফলাফলের উপর অ্যাওয়ার্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছি৷ বিজয়ী শিক্ষার্থীদের সনদ, ক্রেস্ট ও মেডেল দেয়া হবে৷'

আগামী ৭ জুন সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের  সেমিনার কক্ষে অ্যাওয়ার্ড প্রাপ্তদের মেডেল প্রদান অনুষ্ঠান আয়োজিত হবে।  এতে অ্যাওয়ার্ড বক্তা হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ট্রাস্টি ড. মোহাম্মদ ফরাসউদ্দিন উপস্থিত থাকবেন।

এসময় সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মো. নুহু আলম, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক নীলাঞ্জন কুমার সাহা।

প্রসঙ্গত, ডিনস অ্যাওয়ার্ডের নীতিমালা অনুযায়ী ৩.৭৫ এর কম সিজিধারী কেও  অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হবেন না। তাই এ বছর  আইন অনুষদের কোন শিক্ষার্থীর সিজিপিএ নীতিমালায় অনুযায়ী সমান বা উর্ধ্বে না থাকায় আইন অনুষদ থেকে ডিনস অ্যাওয়ার্ডের জন্য কাউকে মনোনীত করা সম্ভব হয়নি। এ ব্যাপারে আইন অনুষদের ডিনের সাথে আলোচনা করে আগামী বছর থেকে নতুন নীতিমালা আসতে পারে বলে জানান ডিন কমিটির সভাপতি অধ্যাপক  ড. মো. মোজাম্মেল হক।

এ সম্পর্কিত আরও খবর