শাবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বিবিধ, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 08:43:43

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসের কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা এবং সন্ধ্যায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বলন।

শুক্রবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরবর্তীতে কেন্দ্রীয় শহীদ মিনারে এবং সকাল ৯টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দিন বিশ্বাস শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মোঃ রাশেদ তালুকদার, সেন্টার অব এক্সিলিন্সের পরিচালক প্রফেসর ড. মোঃ আখতারুল ইসলাম, প্রফেসর ড. মোঃ কবির হোসেন, প্রকটর জহীর উদ্দিন আহমদ এবং রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন প্রমুখ।

ভাইস চ্যান্সেলরের শ্রদ্ধাঞ্জলির পর শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, শাবি প্রেসক্লাব, বিভিন্ন হল প্রশাসন, শিক্ষকদের বিভিন্ন সংগঠন, বিভিন্ন বিভাগ, ছাত্রলীগ, ছাত্র সংগঠন, সাংস্কৃতিক সংগঠনসমূহ পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে শহিদ বুদ্ধিজীবী স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বলেন, 'আজ জাতির জন্য একটি শোকের দিন। এই দিনেই জাতির মেধাবী সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। চূড়ান্ত বিজয়ের প্রাক্কালে পাকিস্তানিরা তাদেরকে হত্যা করে। তাদের উদ্দেশ্য ছিল জাতিকে মেধাশূন্য করা। তারা মনে করেছিল, বুদ্ধিজীবীদের হত্যা করলে বাঙালি জাতি স্বাধীনতা লাভ করলেও সামনে এগোতে পারবে না। কিন্তু আজ তাদের ধারণা ভুল প্রমাণিত হয়েছে।'

বিশেষ অতিথি বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ. ইলিয়াস উদ্দীন বিশ্বাস এবং শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর সৈয়দ হাসানুজ্জামান ও সাধারণ সম্পাদক প্রকটর জনাব জহীন উদ্দিন আহমদ।

 

এ সম্পর্কিত আরও খবর