প্রথমবারের মতো জাতীয় গণিত সম্মেলন শুরু

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 05:14:01

বাংলাদেশ গণিত সমিতি ও এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে দেশে প্রথমবারের মতো শুরু হলো জাতীয় গণিত সম্মেলন।

শুক্রবার (২১ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে দুদিন ব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (২২ ডিসেম্বর) বিকেল চারটায় ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণের মাধ্যমে সম্মেলনটি শেষ হবে। বিদায় অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল আজিজ ও এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি বিশিষ্ট মানবাধিকার কর্মী খুশি কবির।

উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, ‘গণিত এমন একটি বিষয় যে, এটি শুধু বিজ্ঞানের জগতেই সীমাবদ্ধ তা কিন্তু নয়। সংগীতে গণিত আছে, বাদ্যযন্ত্রে গণিত আছে, ইতিহাসে গণিত আছে। সামাজিকক ও ব্যবহারিক জীবনের সবক্ষেত্রেই এটি আছে।'

ঢাবি উপাচার্য বলেন, ‘গণিত ভীতির জন্য যেন আমাদের শিক্ষার্থী ও বাচ্চাদের আত্মহত্যা প্রবণতা না হয়। কত সহজভাবে ও সরলভাবে গণিতকে উপস্থাপন করা যায়, আমাদের বোধ হয় সেটির প্রতি নজর দেওয়া উচিত।’

সম্মেলনে অংশগ্রহণকারী গণিতবিদদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, ‘আপনারা যারা গণিত বিশেষজ্ঞ আছেন, তাদের প্রতি আমাদের অনুরোধ, এ ধরনের সম্মেলনে অংশগ্রহণের মধ্য দিয়ে গণিতকে সার্বজনীন করা, মানুষের জন্য সহজবোধ্য করা। আমি আশা করি, আপনারা স্কুলের শিক্ষার্থীদের উদ্দেশ্যে গণিতের বিষয়ে কিছু পরামর্শ দেবেন।'

খুশি কবির তরুণ গণিতবিদদের গবেষণার কাজে নিযুক্ত হওয়ার জন্য অনুরোধ জানান। এ বিষয়ে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্ববাস দেন তিনি। অধ্যাপক আব্দুল আজিজ গণিতকে সহজভাবে উপস্থাপনের জন্য তরুণ গণিতবিদ ও সকলের প্রতি আহ্বান জানান।

অধ্যাপক মোবারক হোসেন বলেন, ‘গণিতকে মানুষের কাছে সহজবোধ্য করার প্রচেষ্টায় এই সম্মেলনের আয়োজন। গণিতের উন্নতি মানে বিজ্ঞানের উন্নতি। গণিতকে যত সহজ করা যাবে, এর ব্যবহার তত বৃদ্ধি পাবে।’

বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. মোবারক হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন গণিত সমিতির সহ সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সদস্য সচিব অধ্যাপক ড. মুহাম্মদ বাবুল হাসান।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সকাল সাড়ে দশটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত পর্যায়ক্রমে গণিত বিষয়ক পাঁচটি অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে সভা প্রধান ছিলেন যথাক্রমে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, অধ্যাপক ড. লায়েক সাজ্জাদ আনদাল্লাহ, অধ্যাপক ড. মো. হায়দার আলী বিশ্বাস, অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ ও অধ্যাপক ড. মুনিবুর রহমান চৌধুরী।

সম্মেলনে দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ২০০ গবেষক ও গণিতবিদ অংশগ্রহণ করেন।

এতে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কানাডার প্রিন্স এডওয়ার্ড বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম ও অষ্ট্রেলিয়ার ইউনিভারসিটি অব টেকনোলজির অধ্যাপক ড. সুভাষ চন্দ্র সাহা।

বাংলাদেশ গণিত সমিতির ওয়েব সাইটে (www.bdmathsociety.org) প্রতিযোগিতার বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর