শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় ঢাবি ছাত্র ফ্রন্ট'র নিন্দা

, ক্যাম্পাস

ঢাবি করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-04 17:53:00

বিজয় একাত্তর হলের প্রথম বর্ষের শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা।

সোমবার (০৪ ডিসেম্বর) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট’র সদস্য মুহাম্মদ শওকত স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে এ প্রতিবাদ জানান সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার কাউন্সিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক সুহাইল আহমেদ শুভ ও সদস্য সচিব অদিতি ইসলাম।

নেতৃদ্বয় বিবৃতিতে বলেন, “গত ৩ ডিসেম্বর রাতে বিজয় একাত্তর হলের গেস্টরুমে বাংলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী হাবিবকে নির্যাতনের অভিযোগ উঠেছে ছাত্রলীগের কর্মীদের বিরুদ্ধে। ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠনের কর্মসূচিতে বেশ কয়েকদিন যাবত অংশগ্রহণ না করার 'অভিযোগে' তাকে এই নির্যাতনের শিকার হতে হয়৷ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবকটি আবাসিক হলের নিত্যনৈমিত্তিক চিত্র এটি। স্বৈরাচারী আওয়ামী লীগ সরকার যে অন্যায় শাসন বহাল রেখেছে তার একনিষ্ঠ লাঠিয়াল বাহিনী হিসেবেই ছাত্রলীগ আজকে ক্যাম্পাসে এরূপ ত্রাসের সংস্কৃতি জারি রেখেছে।’’

‘‘আমরা অনেক আগে থেকেই বলে এসেছি, আবাসন সংকটকে জিম্মি করে শিক্ষার্থীদের জোরপূর্বক দলীয় কর্মসূচিতে নেওয়া ও তার পরিপূরক গেস্টরুম নির্যাতনের যে চর্চা ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন করে আসছে তা বিশ্ববিদ্যালয় ধারণার সাথে সাংঘর্ষিক। এ ধরনের কর্মকাণ্ড শিক্ষার্থীদের স্বাধীন সত্তার বিকাশ ও মুক্তবুদ্ধি চর্চার পথকে রুদ্ধ করে দেয়। তা সত্ত্বেও বারংবার ধরনের ঘটনা ঘটেই চলেছে। প্রশাসনের উদাসীনতা এর জন্য সম্পূর্ণরূপে দায়ী।”

নেতৃবৃন্দ অনতিবিলম্বে এই ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, হলগুলিতে মনিটরিং সেল গঠনসহ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদ কার্যকর করে নিয়মিত সভা আয়োজন করার দাবি জানান। একই সাথে সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত হল-ক্যাম্পাস নির্মাণের জন্য ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান শিক্ষার্থীদের প্রতি।

প্রসঙ্গত, রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের প্রথম বর্ষের ও বাংলা বিভাগের এক শিক্ষার্থীকে 'গেস্টরুম নির্যাতন' করার অভিযোগ উঠে ছাত্রলীগের একই গ্রুপের দ্বিতীয় বর্ষের সিনিয়র শিক্ষার্থীদের উপর। ভুক্তভোগী শিক্ষার্থীকে তাৎক্ষণিকভাবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর