ঢাবি’র ভর্তি পরীক্ষা শুরু ২৩ ফেব্রুয়ারি, আবেদন ১৮ ডিসেম্বর

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-05 18:14:58

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি শুরু হওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক ড. মো. মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) কলা, আইন ও সমাজবিজ্ঞান ইউনিট, ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে।

জানা যায়, শিক্ষর্থীরা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন। ভর্তির আবেদন ফি ১০৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।১৮ ডিসেম্বর আগেই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ইউনিটভিত্তিক পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করবেন।

ড. মোস্তাফিজুর রহমান বলেন, এবছর তেমন কোনো পরিবর্তন না করে পূর্বের মতোই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আমাদের চিন্তা ছিল রমজান মাসের আগেই সবগুলো ইউনিটের পরীক্ষা শেষ করা। পরীক্ষার এক মাসের মধ্যে ফল পাওয়া যাবে। সেক্ষেত্রে ঈদের কিছুদিন আগে বা পরে শিক্ষার্থীরা ফল পাবেন। পরে ভর্তির বাকি কার্যক্রম ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীদের জানানো হবে।

উল্লেখ্য, এবারও ৮ টি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। এছাড়া চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়, সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়, রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

এদিকে, পরীক্ষায় মানবণ্টন বিগত বছর থেকে পরিবর্তন হচ্ছে না। ক, খ ও গ ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউর ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট করে শিক্ষার্থীরা মোট ১ ঘণ্টা ৩০ মিনিট সময় পাবেন। এছাড়া চারুকলা অনুষদে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা থাকবে। সাধারণ জ্ঞানের জন্য ৩০ মিনিট এবং অঙ্কনের জন্য ১ ঘণ্টা সময় বরাদ্দ থাকবে এবং সবগুলো পরীক্ষা নির্ধারিত দিন সকাল ১১টায় অনুষ্ঠিত হবে।

এ বছরও ২০২৩ সালে এইচএসসি, মাদ্রাসা বোর্ড ও সমমান পরীক্ষার্থী এবং ২০২১ থেকে ২০১৮ সাল পর্যন্ত এসএসসি, মাদ্রাসা বোর্ড ও সমমানে উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারবেন।ভর্তিতে আবেদন যোগ্যতায়ও কোনো পরিবর্তন হচ্ছে না। বিগত বছরের মতো ইউনিটগুলোতে আবেদন করতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৮.০ থাকতে হবে। আলাদা করে এসএসি, মাদ্রাসা শিক্ষাবোর্ড ও সমান এবং এইচএসসি, মাদ্রাসা শিক্ষাবোর্ড ও সমমান পরীক্ষায় জিপিএ ৩.৫ থাকতে হবে।

উল্লেখ্য, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের আবেদন করতে ন্যূনতম জিপিএ ৭.৫ থাকতে হবে। আলাদাভাবে ৩.০০ থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর