স্নাতকে শিক্ষার্থীদের এনরোলমেন্ট ও ফর্ম ফিলআপ অনলাইনে আনল শেকৃবি

, ক্যাম্পাস

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-02 02:05:23

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) স্নাতক শিক্ষার্থীদের সেমিস্টার এনরোলমেন্ট এবং পরীক্ষার ফর্ম ফিলআপ সম্পূর্ণ অনলাইন মাধ্যমে এনেছে শেকৃবি প্রশাসন।

সোমবার (১ জানুয়ারি) এক নির্দেশনায় জানানো হয়, স্নাতক প্রোগ্রাম এর সকল অনুষদের শিক্ষার্থীরা https://studentportal.sau.edu.bd/login/student লিংক এ প্রবেশের মাধ্যমে নিজেদের সকল কার্যক্রম সম্পন্ন করতে পারবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন নম্বর ও একটি কমন পাসওয়ার্ড ব্যাবহার করে লগইন করতে হবে। পরবর্তীতে শিক্ষার্থীরা চাইলে পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারবে।

ফর্ম ফিলআপে এডমিট কার্ড এর জন্য শিক্ষার্থীরা শুধু মাত্র একবারই নিজেদের নাম, ইমেইল, মোবাইল নম্বর, জন্ম তারিখ ও পাসপোর্ট সাইজের ছবি এন্ট্রি করতে পারবে। তবে শিক্ষার্থী তথ্য প্রবেশ এ কোনো ভূল করে থাকলে ফাইনাল পরীক্ষার পূর্বেই পরীক্ষা নিয়ন্ত্রক এর কার্যালয়ে থেকে সঠিক তথ্য হালনাগাদ করবে।

এক্ষেত্রে শিক্ষার্থীদের তালিকা উপস্থিতি অনুযায়ী ডীন মহোদয় কর্তৃক মনিটরিং এর মাধ্যমে গৃহীত হয়ে আসবে।

এছাড়াও শিক্ষার্থীরা অনলাইন এই বিকাশ, রকেট ও কার্ড এর মাধ্যমেই ফি জমা দিতে পারবে। পাশাপাশি অফলাইন এও অগ্রণী ব্যাংক শেকৃবি শাখা থেকে ফি জমা দিতে পারবে। 

এনরোলমেন্ট ও ফর্ম ফিলআপ এর জন্য শিক্ষার্থীদের ডিন অফিস, প্রশাসনিক ভবন ও ব্যাংক ঘুরে আসতে হত। তবে সম্পূর্ণ ব্যবস্থা অনলাইন এ করাই স্বস্তিবোধ করছে শিক্ষার্থীরা।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো তৌহিদ আহমেদ আশিক বলেন, এই প্রক্রিয়াটি অনলাইন এ আসায় খুবই ভালো হয়েছে। কখনো দেখা যেত এনরোলমেন্ট বা ফর্ম ফিলআপ করতে যেয়ে আমাদের ক্লাস মিস হত, তাছাড়াও প্রশাসনিক ভবনে ও ব্যাংকে ফর্ম ও ফি জমা দেয়ার জন্য লম্বা লাইন থাকতো। এখন শিক্ষার্থীদের অনেকটা সময় সেইভ হয়ে যাবে।

শেকৃবি আইসিটি সেল এর প্রধান অধ্যাপক ড মো মোফাজ্জল হোসাইন বলেন, আমরা এক বছর পূর্বেই এর পরিকল্পনা নিয়ে কাজ শুরু করি। এখন শিক্ষার্থীরা ৫০ সেকেন্ডেই তাদের এ সংক্রান্ত কাজ শেষ করতে পারবে। ইতোমধ্যেই লেভেল ২ সেমিস্টার ২ এর শিক্ষার্থীদের অনলাইনে ফর্ম ফিল আপ করানো হয়েছে। আশানুরূপ ফিডব্যাক পেয়েছি।

এ সম্পর্কিত আরও খবর