ঢাবিতে নানা আয়োজনে উদযাপিত হলো চীনা নববর্ষ 

, ক্যাম্পাস

ঢাবি স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-17 18:31:30

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) চীনা নববর্ষ উপলক্ষে কনফুসিয়াস ইনস্টিটিউট ও চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে নানাবিধ আয়োজনের মাধ্যমে 'Beautiful China: Colorful Yunnan' শীর্ষক Spring & Cultural Gala Festival অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৭ জানুয়ারি) বিকাল ৩.০০ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ের ভাইস-প্রেসিডেন্ট অধ্যাপক হু জিনমিং এবং ইউনান প্রভিন্সিয়াল সিভিলাইজেশন অফিসের চেয়ারম্যান মি. পেং বিন।

এ অনুষ্ঠানে অংশগ্রহণ করা অতিথিগণ জানান, অনুষ্ঠানটি চীনের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার জন্যে আয়োজন করা হয়েছে। এটি মূলত চীনের বসন্ত উৎসব। বাংলাদেশের মানুষকে চীনের সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে বিভিন্ন ধরনের খেলার মাধ্যমে। খেলাধুলায় বিজয়ীদেরকে নান রকম চীনা পুরস্কার দেয়া হচ্ছে। আমরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পেরে ভালো লাগছে।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ক্যাম্পাসে চীনা প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, 'বাংলাদেশ ও চীনের মধ্যে দীর্ঘকাল যাবত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজমান রয়েছে। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে চীন অনন্য অবদান রেখে চলেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে চীনের অনেক বিশ্ববিদ্যালয়ের বিশেষ করে ইউনান বিশ্ববিদ্যালয়ের যৌথ সহযোগিতামূলক শিক্ষা, গবেষণা ও সাংস্কৃতিক কার্যক্রম চলমান রয়েছে। পারস্পরিক বন্ধুত্বপূর্ণ এসব সম্পর্ক আগামীতে আরও জোরদার ও মজবুত হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।' 

চীনের কমিউনিস্ট পার্টি ইউনান প্রভিন্সের উপ-মহাপরিচালক মি. পেং বিন বলেন, 'বাংলাদেশ আমাদের পরীক্ষিত ও পুরাতন বন্ধু দেশ। আমাদের দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বিশেষ করে শিক্ষা, গবেষণা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে আগামীতে আরও উচ্চতায় নেওয়া হবে।'

তিনি কুনমিং প্রভিন্স সফরের জন্য উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে আমন্ত্রণ জানান।

উল্লেখ্য, ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং যৌথ শিক্ষা ও সাংস্কৃতিক কার্যক্রম জোরদার করার ব্যাপারে গভীর আগ্রহ প্রকাশ করায় চীনা অতিথিদের ধন্যবাদ জানান।

এ সম্পর্কিত আরও খবর