ছাত্রীকে ধর্ষণ চেষ্টায় অভিযুক্ত চবি শিক্ষককে স্থায়ী অপসারণ

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-02-17 06:05:58

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের এক শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে অধ্যাপক ড. মাহবুবুল মতিনকে স্থায়ী অপসারণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে সিন্ডিকেট ৫৪৮তম (জরুরি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার কে এম নুর আহমদ। 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার আহমদ বার্তা২৪.কমকে বলেন, 'আজকে সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী উনাকে স্থায়ীভাবে অপসারণ করা হয়েছে।'

এর আগে গত বুধবার (৩১জানুয়ারি) দুপুরে উপাচার্য শিরীণ আখতারের কাছে ওই শিক্ষার্থী নিজ বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মতিন এর বিরুদ্ধে লিখিতভাবে যৌন হয়রানি, যৌন নিপীড়ন ও ধর্ষণচেষ্টার অভিযোগ করেন। এরপর থেকে বিষয়টি জানাজানি হয়ে গেলে সেই শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে ক্লাস পরীক্ষা বন্ধ রেখে আন্দোলনে নামে বিভাগটির শিক্ষার্থীরা।

এ ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে বিভাগের সকল কার্যক্রম থেকে গত ১ ফেব্রুয়ারি ওই অধ্যাপককে সাময়িক অপসারণ করে কর্তৃপক্ষ। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন কেন্দ্রের অভিযোগ কমিটিও বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে।

পরে গত মঙ্গলবার এ কমিটি যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রে প্রতিবেদন জমা দেয়।

এরপর এ কমিটি আজ সকালে সভা করে৷ সভা শেষে জরুরি সিন্ডিকেট ডাকেন উপাচার্য শিরীণ আখতার। সিন্ডিকেট এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

এ ব্যাপারে যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রের সদস্য সচিব অধ্যাপক আব্দুল্লাহ আল ফারুক বার্তা২৪.কমকে বলেন, আমরা তদন্ত করে প্রতিবেদন দাখিল করেছি। বাকি সিদ্ধান্ত সিন্ডিকেট নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর