বেরোবিতে দুই দিনে ১১ ভুয়া শিক্ষার্থী আটক

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 07:15:32

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় উত্তীর্ণ হওয়ার পর সাক্ষাৎকার ও ভর্তি হতে আসা আরো তিন ভুয়া শিক্ষার্থীকে পুলিশে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আটক শিক্ষার্থীরা হলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ২য় স্থান অধিকারী মোস্তাফিজুর রহমান, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ২য় স্থান অধিকারী মাহিদুল ইসলাম রিদুল ও একই অনুষদের ৬ষ্ঠ স্থান অধিকারী রেজাউল করিম।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সাক্ষাৎকার ও ভর্তি চলাকালীন ভুয়া শিক্ষার্থী সন্দেহে তাদেরকে আটক করা হয়। পরে অপরাধ স্বীকার করায় তিন জনকে তাজহাট থানায় পাঠানো হয়েছে।

এর আগে বুধবার সাক্ষাৎকারের প্রথম দিনে আট ভুয়া শিক্ষার্থীকে জালিয়াত সন্দেহে বিশ্ববিদ্যালয় প্রশাসন আটক করেছিল। এ নিয়ে দুই দিনে মোট এগারো ভুয়া শিক্ষার্থী আটক হয়েছে।

প্রথমদিন আটককৃত শিক্ষার্থীরা হলেন সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন শিফটে মেধা তালিকায় ১ম স্থান অধিকারী মারুফ হাসান, একই অনুষদের ২য় স্থান অধিকারী রাকিবুল ইসলাম শান, ৩য় স্থান অধিকারী এস এম নাইম, ৬ষ্ঠ স্থান অধিকারী শোয়েব হাসান, ৯ম স্থান অধিকারী শাহরিয়ার ইসলাম, ৩৮তম স্থান অধিকারী রাহাত মজুমদার এবং ভূ-গোল ও পরিবেশ বিজ্ঞান অনুষদের ২য় স্থান অধিকারী শাফিন আহমেদ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আবু কালাম মো. ফরিদ উল ইসলাম বলেন, ‘আটক শিক্ষার্থীদের জালিয়াতি প্রমাণ পাওয়ায় তাদের পুলিশে সোপর্দ করা হয়েছে।’

আটকের কারণ জানতে চাইলে প্রক্টর জানান, সাক্ষাৎকারে কথাবার্তায় অসঙ্গতি, স্বাক্ষরে অমিল ও সাক্ষাৎকার দিতে আসা শিক্ষার্থীর সঙ্গে প্রবেশপত্রের ছবির মিল না থাকায় তাদের জিজ্ঞাসাবাদ করে সাক্ষাৎকার বোর্ডের সদস্যরা।

বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মুহিব্বুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি দুইদিনে মোট ১১ শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ করেছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

প্রসঙ্গত, গত বছরের ২ থেকে ৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়টির ছয়টি অনুষদের অধীনে ২১টি বিভাগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও খবর