জাবিতে ‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৭৯.১৪ শতাংশ

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-22 20:05:16

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ৬টি শিফটে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত (আইআইটি) ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হলো ভর্তি পরীক্ষার প্রথম দিন। তবে ভর্তি পরীক্ষা চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯টায় 'এ' ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়ে বিকেল ৫টা ৪০ মিনিটে ৬ষ্ঠ শিফটের মধ্য দিয়ে শেষ হয়। এর মধ্যে প্রথম ২টি শিফটে ছাত্রীরা ও শেষের ৪টি শিফটে ছাত্ররা অংশ নেয়।

এ বছর ‘এ’ ইউনিটে মোট আসন সংখ্যা ৪৪৬টি, যার মধ্যে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে ৩৯৬টি এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে (আইআইটি) ৫০টি আসন রয়েছে। এতে ছেলেদের ২২৩টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৩ হাজার ৭০৫ জন ও মেয়েদের ২২৩টি আসনের বিপরীতে ১৬ হাজার ৭১১ জন আবেদন করেছেন। সে হিসেবে ৪৪৬টি সিটের প্রতিটির বিপরীতে লড়ছেন ১১৩ জন।

পরীক্ষায় উপস্থিতির বিষয়ে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমদ বার্তা২৪.কমকে জানান, আজকের পরীক্ষায় ছাত্রদের মাঝে উপস্থিত ছিল ২৮৪০৯ জন। সে হিসেবে ছাত্রদের উপস্থিতির হার ৮৪.২৯ শতাংশ এবং ছাত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন ১২৩৮৬ জন। সে হিসেবে ছাত্রীদের উপস্থিতির হার ৭৪ শতাংশ। পরীক্ষায় সর্বমোট উপস্থিতি ৭৯.১৪ শতাংশ।

এর আগে, সকালের প্রথম শিফটে সমাজবিজ্ঞান অনুষদে ভর্তি পরীক্ষা পরিদর্শনে আসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। এ সময় উপাচার্যের সাথে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, রেজিস্ট্রার মো. আবু হাসান প্রমুখ উপস্থিত ছিলেন। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় উপাচার্য সন্তোষ প্রকাশ করেন।

ভর্তি পরীক্ষার প্রথম শিফটের পরিদর্শনের প্রাক্কালে উপাচার্য ড. মো. নূরুল আলম সাংবাদিকদের বলেন, সুন্দর পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। উপস্থিতির হার ৭০-৮০ শতাংশ। আমরা এ বছর ভাসমান কোনো দোকান বসতে দেইনি। সে জন্য ভিড়ও কম আছে। নির্বিঘ্নে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এছাড়া আগামী রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল ৯টায় প্রথম শিফটে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগভুক্ত 'সি১' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একইদিন কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিউটভুক্ত 'সি' ইউনিটের পরীক্ষা ২য় শিফটে সকাল ১০টা ২৫ মিনিটে শুরু হয়ে বিকেল ৫টা ৪০ মিনিটে শেষ হবে।

'সি১' ইউনিটে ৩২টি ছাত্র এবং ৩২টি ছাত্রী আসনের বিপরীতে ১ হাজার ৮৯৫ জন ছাত্র এবং ২ হাজার ৩৩৪ জন ছাত্রী আবেদন করেছেন। অন্যদিকে 'সি’ ইউনিটে ছাত্রদের ১৯৪টি এবং ছাত্রীদের ১৯৪টি আসনের বিপরীতে ১৮ হাজার ৬৬ জন ছাত্র এবং ২১ হাজার ৭৭৯ জন ছাত্র আবেদন করেছে।

উল্লেখ্য, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ৯৭ হাজার ৩৫৯টি। সে হিসেবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ১০৮ জন ভর্তিচ্ছু।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং ফলাফল বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইট ju-admission.org এ পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর