চবিতে ঢাবির ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৯১ শতাংশ

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম, চট্টগ্রাম | 2024-02-23 16:14:28

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ২০২৩-২৪ শিক্ষাবর্ষের 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষায় চট্টগ্রামের বিভাগীয় কেন্দ্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পরীক্ষার্থীদের উপস্থিতি ৯০ দশমিক ৯১ শতাংশ।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১১টা পরীক্ষা শুরু হয়ে দুপুর ১২ টা ৩০ মিনিট পর্যন্ত এই পরীক্ষা। পরীক্ষার সময় ছিলো ১ ঘন্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ ৪৫ মিনিট। লিখিত ৪০ মার্কের অংশের জন্য বরাদ্দ ৪৫ মিনিট।

খ' ইউনিটের চবি কেন্দ্রের সমন্বয়ক আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক বার্তা২৪. কম কে বলেন, 'খ' ইউনিটে চবি কেন্দ্রে সর্বমোট ৮ হাজার ১৯২ জন পরীক্ষার্থীর মধ্যে ৭ হাজার ৪৪৭ জন উপস্থিত ছিলেন। এতে শতকরা উপস্থিতির হার ৯০ দশমিক ৯১ শতাংশ। এছাড়া অনুপস্থিত ছিলেন ৭৪৫ জন। অনুপস্থিতির হার ৯ দশমিক ৯ শতাংশ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, এ বছর চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসেবে আসনপ্রতি ভর্তি হতে চান ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট ২ লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছে।

শুক্রবারের ‘খ’ ইউনিটের পরীক্ষায় ২ হাজার ৯৩৪ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ১২ হাজার ২৭৮ টি। সে হিসেবে প্রতিটি আসনের জন্য ৩৮ জন শিক্ষার্থী লড়াই করছে।

এ বছর ঢাবির ৩ ইউনিটের পরীক্ষায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অংশ নিচ্ছেন ২২ হাজার ৭৪৭ জন পরীক্ষার্থী। ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) কলা, আইন ও সমাজবিজ্ঞান ইউনিটের পরীক্ষায় অংশ নেবে ৮,৩০০ পরীক্ষার্থী।

পরীক্ষার অনুভূতি জানতে চাইলে ভর্তি যোদ্ধা শাহরিয়ার বলেন, বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞানের পাঠটি সহজ ছিল। বাংলা, ইংরেজি সিলেবাসের মধ্যেই ছিল। লিখিত অংশে বাংলা অংশটি একটু কঠিন ছিল।

ভর্তি যোদ্ধা লাবিব বলেন,বাংলা ইংরেজি সহজ ছিল এবং সিলেবাসের ভিতর থেকে এসেছে।সাধারণ জ্ঞানের অংশটি সাম্প্রতিক বিষয় থেকে বেশি এসেছিল। লিখিত অংশে ইংরেজি সহজ ছিল তবে বাংলা অংশটি একটু কঠিন ছিল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সার্বিক পরিস্থিতি সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সৌরভ সাহা বলেন, পরীক্ষা সুন্দর ভাবেই সম্পূর্ণ হয়েছে। শিক্ষার্থীদের যেন কোনো ভোগান্তি না হয় সে বিষয়ে আমাদের সর্বোচ্চ নজরদারি করা হয়েছিল। ভর্তি পরীক্ষায় যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর