ঢাবির ‘ব্যবসায় শিক্ষা’ ইউনিটের প্রতি আসনের বিপরীতে ৩৬ প্রার্থী

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2024-02-24 10:18:36

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ‘ব্যবসায় শিক্ষা ইউনিট' এ প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৬ জন। 

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ঢাবিতে সরেজমিনে গিয়ে দেখা যায় পরীক্ষায় অংশ নিতে কেন্দ্রের দিকে এগিয়ে যাচ্ছে হাজারও ভর্তি পরীক্ষার্থী।

জানা যায়, সকাল ১১টা থেকে ১২.৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে এ পরীক্ষা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সকাল সোয়া ১১ টায় বিজনেস স্টাডিজ অনুষদ ভবনের পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করবেন। 

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসের তথ্য অনুযায়ী ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন রয়েছে ১ হাজার ৫০ টি। এই ১ হাজার ৫০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৭ হাজার ৬৮১ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের জন্য লড়ছেন ৩৬ জন।

এর আগে গত ১৮ ডিসেম্বর ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়ে ৫ জানুয়ারি পর্যন্ত আবেদনর সময়সীমা ছিল। পরীক্ষা শুরু হওয়ার ১ ঘণ্টা আগ পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষায় আবেদন জন্য মানবিক শাখায়  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সম্মিলিতভাবে ন্যূনতম জিপিএ ৭.৫০ পেতে হবে। এককভাবে ন্যূনতম ৩.০০ পেতে হবে। বিজ্ঞান শাখা থেকে সম্মিলিত ৮.০০, আলাদাভাবে কমপক্ষে  ৩.৫০ পেতে হবে। আর ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৭.৫০, আলাদাভাবে কমপক্ষে ৩.০০ পেতে হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিটে এমসিকিউ ও লিখিত দুটি পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬০ নম্বরের এমসিকিউ, ৪০ নম্বরের লিখিত পরীক্ষা। উভয়ের জন্য ৪৫ মিনিট করে বরাদ্দ থাকবে।



এ সম্পর্কিত আরও খবর