জাবির ‘সি’ ও 'সি-১' ইউনিটের ফল প্রকাশিত

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেট, বার্তা ২৪.কম | 2024-02-27 20:48:45

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিষয়ক ওয়েবসাইটে 'সি' ইউনিটের ফল প্রকাশ করা হয়।

এর আগে গত রবিবার ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার 'সি' ইউনিটে ছাত্রদের মধ্যে প্রথম হয়েছেন শাহরিয়ার প্রত্যয়। তিনি মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিয়ে মোট ৮৭ দশমিক ৯১ নম্বর পেয়েছেন। এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন এম এম তাহমীদ। তার প্রাপ্ত মোট নম্বর ৮২ দশমিক ২০। আর ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে প্রথম হয়েছেন শাফায়েত হোসেন তামীম। তার প্রাপ্ত মোট নম্বর ৭৯ দশমিক ৬০।

অন্যদিকে এই ইউনিটে ছাত্রীদের মধ্যে প্রথম হয়েছেন শুভ্রা আলি। তিনি মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিয়ে মোট ৮৪ নম্বর পেয়েছেন। এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন স্নিগ্ধা চৌধুরী। তার প্রাপ্ত মোট নম্বর ৮১ দশমিক ৭৫। আর ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে প্রথম হয়েছেন রিফা তাসনিয়া তাহসীন। তার প্রাপ্ত মোট নম্বর ৬৮ দশমিক ৮৭।

প্রসঙ্গত, ‘সি’ ইউনিটের ছাত্রদের আসন ১৯৪ টি ও ছাত্রীদের আসন ১৯৪ টি। সর্বমোট ৩৮৮ টি আসনের বিপরীতে ১৮ হাজার ৬৬ জন ছাত্র এবং ২১ হাজার ৭৭৯ জন ছাত্রীসহ মোট আবেদন জমা পড়েছে ৩৯ হাজার ৮৪৫ টি। সে হিসেবে ছাত্রদের প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দিতা করেছেন ৯৩ জন এবং ছাত্রীদের প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দিতা করেছেন ১১২ জন।

এর আগে গত রবিবার ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন ১ম শিফটে অনুষ্ঠিত 'সি-১' ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলার পরীক্ষায় এমসিকিউ-তে উত্তীর্ণদের তালিকা প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষার ফলাফলসহ বিস্তারিত তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (ju-admission.org)।

‘সি-১’ ইউনিটে ৩২টি ছাত্র এবং ৩২টি ছাত্রীদের আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ১ হাজার ৮৯৫ জন এবং ছাত্রী ২ হাজার ৩৩৪ জন। সর্বমোট ৪ হাজার ২২৯ টি আবেদন জমা পড়ে। অর্থাৎ ছাত্রদের প্রতি আসনে লড়েছেন ৫৯জন এবং ছাত্রীদের প্রতি আসনের জন্য ৭২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এ সম্পর্কিত আরও খবর