কুবিতে চার দফা দাবিতে ক্লাসে নীরবতা পালন কর্মসূচি

, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-28 09:44:00

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষক সমিতি চার দফা দাবিতে আগামী রোববার পর্যন্ত শ্রেণীকক্ষে ক্লাসের শুরুতে পাঁচ মিনিট নীরবতা পালনের মাধ্যমে মৌন প্রতিবাদ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের শিক্ষক মিলনায়তনে হওয়া এক জরুরি সাধারণ সভার সভা বিবরণী থেকে বিষয়টি জানা যায়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান স্বাক্ষরিত সভা বিবরণী থেকে জানা যায়, গত ১৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে শিক্ষকদের উপর প্রাণনাশের হামলার নিন্দা, প্রতিকার ও বিচারের দাবি জানানো হয়। সভায় সর্বসম্মতিক্রমে ২৮ ফেব্রুয়ারি থেকে আগামী ৩ মার্চ চার দফা দাবির পরিপ্রেক্ষিতে প্রত্যেক শিক্ষক প্রতি ক্লাসের শুরুতেই ৫ (পাঁচ) মিনিট নিরবতা পালনের মাধ্যমে মৌন প্রতিবাদ কর্মসূচী পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

চার দফা দাবিগুলো হলো- কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের দৃশ্যমান নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতকরণ, বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার জাকির হোসেন এবং পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক (চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত) দেলোয়ার হোসেনসহ অন্যান্য উচ্ছৃঙ্খল কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন পূর্বক যথাযথ শান্তি নিশ্চিতকরণ, ক্যাম্পাস থেকে হামলাকারী বহিরাগত সন্ত্রাসী ও অছাত্রদের চিহ্নিত করে গ্রেফতারপূর্বক বিচার নিশ্চিত করা, নিরাপত্তা রক্ষায় ব্যর্থ ও মদদদাতা প্রক্টর জনাব কাজী ওমর সিদ্দিকী'র অপসারণ ও ক্যাম্পাস থেকে হামলাকারী বহিরাগত সন্ত্রাসী ও অছাত্রদের চিহ্নিত করে গ্রেফতারপূর্বক বিচার নিশ্চিত করা।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসান বলেন, 'গত ১৯ ফেব্রুয়ারি উপাচার্য দপ্তরে শিক্ষকদের উপর যে হামলা হলো সে বিষয়ে প্রশাসন এখনো কোন দৃশ্যমান পদক্ষেপ নেয়নি। স্বয়ং মাননীয় উপাচার্যকে হামলাকারীদের সাথে বিভিন্ন সময় একসঙ্গে মিটিং করতে দেখা গিয়েছে। সেই পরিপ্রেক্ষিতে সকল শিক্ষক ক্লাস শুরুর পাঁচ মিনিট নীরবতা পালনের মাধ্যমে মৌন প্রতিবাদ কর্মসূচি পালন করবে। তারপরেও উক্ত ঘটনার কোন বিচারের ব্যবস্থা না করা হলে আমরা আরো কঠোর আন্দোলনে যাব।'

এ সম্পর্কিত আরও খবর