বিজ্ঞান অনুষদের পরীক্ষা দিয়ে শুরু হল চবির ভর্তি যুদ্ধ

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম | 2024-03-02 15:36:55

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির 'এ' ইউনিট তথা বিজ্ঞান অনুষদের পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে ভর্তি পরীক্ষা। চলবে আগামী ১৬ মার্চ পর্যন্ত।

শনিবার (২ মার্চ) প্রথম দিনের মত বেলা ১১টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১২টায়। এর আগে সকাল সোয়া ১০টায় কেন্দ্রে প্রবেশ করে পরীক্ষার্থীরা।

এ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রামে আরও পাঁচটি কেন্দ্রে চলছে ভর্তি পরীক্ষা। কেন্দ্রগুলো হলো- হাটহাজারী সরকারি কলেজ, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, খুলশী, প্রিমিয়ার ইউনিভার্সিটি, ওয়াসা মোড়, দামপাড়া ক্যাম্পাস, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, খুলশী। এই পাঁচটি কেন্দ্রে মোট ১৩০২২ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবে।

এছাড়াও এবার চবি ছাড়া আরও দুইটি বিভাগীয় শহর তথা ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চলছে ভর্তি পরীক্ষা।


বিজ্ঞান অনুষদের ১ হাজার ২১৫টি আসনের বিপরীতে এবার আবেদন করেছে ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়বেন ৮১ জন। বিজ্ঞান ভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইন্স অ্যান্ড ফিশারিজ অনুষদ।

ভর্তি পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমরা সুষ্ঠুভাবে পরীক্ষার সবরকম প্রস্তুতি নিয়েছি। এ বছর আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ আরও ৫টি কেন্দ্রে পরীক্ষার ব্যবস্থা করেছি। আশা করি এর মাধ্যমে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি কমে আসবে।

নিরাপত্তার ব্যাপারে জানতে চাইলে চবি প্রক্টর অধ্যাপক ড. নুরুল আজিম শিকদার জানান, আমরা পরীক্ষার্থীদের কথা ভেবে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা হাতে নিয়েছি। পুলিশ, প্রক্টরিয়াল বডি, বিএনসিসি, র‍্যাব, রোভার স্কাউট, নিরাপত্তা কর্মী এবং রেলওয়ে কর্তৃপক্ষ আমাদেরকে সহযোগিতা করছে আশা করি আমরা নির্বিঘ্নে ও সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পাদন করতে পারব।

এ সম্পর্কিত আরও খবর