বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ঢাবিতে সাদা দলের মানববন্ধন

, ক্যাম্পাস

ঢাবি করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-10 17:29:06

রমজান মাসকে কেন্দ্র করে বিদ্যুৎ ও গ্যাসের অসহনীয় মূল্যবৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) -এর বিএনপি পন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

রোববার (১০ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন করেন তারা।

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমানের সঞ্চালনায় সদস্য সচিব অধ্যাপক মো. মহিউদ্দিন, বায়োলজিকাল সায়েন্স ইউনিটের যুগ্ম আহ্বায়ক ও মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সায়েদ তানভীর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল কালাম সরকার ও দলের অন্যান্য নেতৃবৃন্দ এ মানববন্ধনে উপস্থিত ছিলেন।

এ সময় সাদা দলের যুগ্ম আহ্বায়ক ও ঢাবির পি জে হার্টজ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান খান বলেন, বর্তমান সরকার দীর্ঘ পনেরো বছরের বেশি সময় ধরে স্বৈর শোষণ প্রতিষ্ঠা করেছে। যেহেতু জনগণের কাছে তাদের জবাবদিহিতার কোনো প্রশ্ন নেই, তারা নিজেদের খেয়ালখুশি মতো সরকার পরিচালনা করছে। এর মাশুল দিতে হচ্ছে এদেশের সাধারণ জনগণকে। ২০০৯ সালে এ সরকার যখন দায়িত্বভার গ্রহণ করে তখন বিদ্যুতের গড় উৎপাদন ব্যয় ছিল ২.৭৫ টাকা। আজকে ২০২৪ সালে এসে সেই ব্যয় হয়েছে ১১ টাকা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ১৩ বার ভোক্তা পর্যায়ে বিদ্যুতের মূল্য বৃদ্ধি করেছে। পাইকারি পর্যায়ে যা বৃদ্ধি পেয়েছে ১২ বার।

তিনি আরও বলেন, পূর্বে এনার্জি রেগুলেটরি কমিশন, স্টেক হোল্ডারদের সাথে আলোচনার মাধ্যমে গণ শুনানির মধ্য দিয়ে বিদ্যুতের মূল্য বৃদ্ধি করতো। কিন্তু এনার্জি রেগুলেটরি কমিশনের সেই ক্ষমতাটি তারা কেড়ে নিয়ে নিজেদের খেয়ালখুশি মতো বিদ্যুতের মূল্য বৃদ্ধি করে যাচ্ছে। সরকার বিকল্প জ্বালানি হিসেবে বিদ্যুৎ না নিয়ে তেল ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলোকে বসিয়ে এবং আদানি থেকে অতিরিক্ত মূল্য দিয়ে বিদ্যুৎ এনে দেশের সাধারণ মানুষের উপর তা চাপিয়ে দিচ্ছে। যার মাশুল দিচ্ছে এ দেশের ভ্যাট প্রদানকারী প্রতিটি মানুষ।

রমজান মাসে খেজুরের দাম বৃদ্ধির ব্যাপারে অধ্যাপক লুৎফর রহমান বলেন, বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমান রমজান মাসে চরম ভোগান্তিতে পড়েন। অন্তত দুটো খেজুর দিয়ে ইফতার করার জন্য তারা চেষ্টা করে। কিন্তু আজকে সেই খেজুরের দাম বৃদ্ধি করা হয়েছে। মুসলমানদের ধর্মীয় অনুভূতিকে কটাক্ষ করে আজকে সরকার বিবৃতি দিচ্ছে। জনগণকে বলা হচ্ছে- খেজুরের পরিবর্তে বড়ই খেতে। অথচ যারা এমন কথা বলছে ,তাদের খেজুর আসে সরাসরি সৌদি আরব থেকে। সরকার তার জায়গা থেকে মূল্যস্ফীতির যে অপব্যাখ্যা দিচ্ছে তা অত্যন্ত হতাশাজনক।

এ সম্পর্কিত আরও খবর