উপাচার্যের আশ্বাসে জাবিতে অবরোধ কর্মসূচি স্থগিত

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-13 19:56:22

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৫ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য প্রশাসনিক ভবনে চলমান অবরোধ কর্মসূচি পালন শর্তসাপেক্ষে সাময়িক স্থগিত করেছে নিপীড়ন বিরোধী মঞ্চ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম ৩ কার্যদিবসের মধ্যে দাবি মেনে নেওয়ার আশ্বাস দেওয়ায় সাময়িক সময়ের জন্য আন্দোলন থেকে সরে এসেছে আন্দোলনকারীরা।

বুধবার (১৩ মার্চ) বিকেলে পুরাতন প্রশাসনিক ভবনে নিপীড়ন বিরোধী মঞ্চের সঙ্গে আলোচনা শেষে উপাচার্য ১৮ তারিখ দুপুর পর্যন্ত সময় চেয়েছেন, এর মধ্যে প্রক্টর ও প্রভোস্ট স্বেচ্ছায় পদত্যাগ করবে, না হলে বিশ্ববিদ্যালয়ের ৭৩ অ্যাক্ট অনুযায়ী উপাচার্য প্রক্টর ও প্রভোস্টকে অপসারণ করবেন বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন নিপীড়ন বিরোধী মঞ্চের সংগঠক অধ্যাপক ড. পারভীন জলি।

এর আগে, আজ বুধবার সকাল নয়টায় পূর্ব ঘোষণা অনুযায়ী অবরোধ কর্মসূচি শুরু করে আন্দোলনকারীরা। পূর্বের দিনের মতো এদিনও প্রশাসনিক ভবনে কোনো কর্মকর্তা-কর্মচারীকে প্রবেশ করতে লক্ষ্য করা যায়নি। দেখা যায়নি উপাচার্য, উপ-উপাচার্যদ্বয়, কোষাধ্যক্ষ এবং রেজিস্ট্রারকেও। টানা তিন দিন ধরে চলমান আন্দোলনে কার্যত অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম।

একপর্যায়ে দুপুরের দিকে বিভিন্ন অনুষদের ডিনরা আন্দোলনকারীদের সাথে প্রশাসনিক ভবনের সামনেই সমস্যা সমাধানে আলোচনায় বসেন। এরই প্রেক্ষিতে ডিনদের মধ্যস্থতায় বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আলোচনায় বসে নিপীড়ন বিরোধী মঞ্চের আন্দোলনকারীরা।

অছাত্রদের তালিকা তৈরি ও মাদকের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে কি আলোচনা হয়েছে সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে পারভীন জলি বলেন, উপাচার্য বলেছেন অছাত্রদের তালিকা ইতোমধ্যে প্রস্তুত হয়েছে। ১৮ তারিখের পরে তিনি আমাদের হাতে তালিকা হস্তান্তর করবেন। মাদকদ্রব্য নিয়ন্ত্রণের জন্য তিনি স্বরাষ্ট্রমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর সাথে কথা বলেছেন এবং মাদক নিয়ন্ত্রণে জিরো টলারেন্স নীতি অবলম্বন করবেন বলে জানিয়েছেন। যদি ১৮ তারিখের মধ্যে আমাদের দেওয়া আশ্বাস বাস্তবায়ন না করেন তাহলে আমরা আমাদের কর্মসূচি পরবর্তীতে পুনরায় অনির্দিষ্টকাল পর্যন্ত অব্যাহত রাখবো।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন নিপীড়ন বিরোধী মঞ্চের আহ্বায়ক অধ্যাপক রায়হান রাইন, ইতিহাস বিভাগের অধ্যাপক গোলাম রববানী, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামছুল আলম, নিপীড়ন বিরোধী মঞ্চের সদস্য-সচিব মাহফুজুল ইসলাম মেঘ, ইংরেজি বিভাগের শিক্ষার্থী আলিফ মাহমুদ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর