জাবিতে স্থগিতকৃত পরীক্ষা শুরুর উদ্যোগ নেই

বিবিধ, ক্যাম্পাস

রুদ্র আজাদ, জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 09:02:27

প্রায় দেড় মাস আগে ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা স্থগিত করা হয়েছে। জানা যায়, অভিযোগ এসেছে এক ছাত্রের ফেসবুক স্ট্যাটাসে শিক্ষিকার সমালোচনা করা হয়েছে, ফলে শিক্ষিকার অভিমানে বন্ধ হয়েছে পরীক্ষা। তবে তাৎক্ষনিক পরীক্ষা স্থগিত করার পর দীর্ঘ দেড় মাস পার হলেও সেই পরীক্ষা শুরুর ব্যাপারে শিক্ষকদের নেই কোনো উদ্যোগ।

অনুসন্ধানে জানা যায়, গত ২৫ নভেম্বর মার্কেটিং বিভাগের ৪৫ তম ব্যাচের ৫ম সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। পরীক্ষার আগের রাতে আমির হামজা নামে এক শিক্ষার্থীর ফেসবুক স্ট্যাটাসে বিভাগের শিক্ষকদের সমালোচনা করা হয়েছে উল্লেখ করে ২৫ নভেম্বর সকালে পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

পরীক্ষার দিন সকালে অনির্দিষ্ট কালের জন্য সব পরীক্ষা স্থগিত করা হলেও এখন পর্যন্ত নতুন করে পরীক্ষার তারিখ ঘোষণা হয়নি। এতে ওই ব্যাচের শিক্ষার্থীরা প্রায় ৮ মাসের সেশনজটে পড়েছেন বলে বিভাগ সূত্রে জানা যায়।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের ‘আন্তর্জাতিক অর্থনীতি’ কোর্স পড়ান বিশ্ববিদ্যালয়ের অতিথি শিক্ষিকা নওরীন নির্ভানা বৃষ্টি। তিনি ঢাকায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং জাবির মার্কেটিং বিভাগের অতিথি শিক্ষিকা। অতিথি শিক্ষক নওরীন নির্ভানা বৃষ্টি’র লেকচার, আচার-ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে মার্কেটিং বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীদের অভিযোগ রয়েছে। যার ফলশ্রুতিতে ওই স্ট্যাটাস দেওয়া হতে পারে বলে মনে করছেন অনেকে।

আর এসব কারণে শিক্ষার্থীরা ফেসবুকে তার সমালোচনা করেছে মনে করে ওই শিক্ষিকা বিভাগের সভাপতি বরাবর অভিযোগ করেন। এতে বিভাগের শিক্ষকদের সম্মিলিত সিদ্ধান্তে সমগ্র ব্যাচের পরীক্ষা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত রাখা হয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়ের একই ব্যাচের অধিকাংশ বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় বর্ষ (৬ষ্ঠ সেমিস্টার) শেষ হলেও মার্কেটিং বিভাগের শিক্ষার্থীরা ৫ম সেমিস্টারে আটকে আছেন।

মার্কেটিং বিভাগের ৪৫ তম ব্যাচের এক শিক্ষার্থী জানান, ম্যাডামের সমালোচনা করা হয়েছে সন্দেহ করে আমাদের পুরো ব্যাচের পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। সব শিক্ষার্থী মিলে একাধিকবার ক্ষমা চাইলেও পরীক্ষার বিষয়ে বিভাগ থেকে কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। বরং আমাদের সাথে শিক্ষকরা দুর্ব্যবহার করছেন।

এ বিষয়ে জানতে চাইলে মার্কেটিং বিভাগের সভাপতি নাঈমা আহমেদ বার্তা২৪.কমকে বলেন, ‘ওই ব্যাচের শিক্ষার্থীরা নম্বর কম পাওয়ায় শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষকদের হেয় করে লেখালেখি করায় আমরা বিব্রত। আর ৫ম সেমিস্টার ফাইনালের বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়ে পরীক্ষার তারিখ ঘোষণা করব।'

এ সম্পর্কিত আরও খবর