জাবি উপাচার্যের অনিয়মের বিরুদ্ধে একাট্টা শিক্ষকরা!

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:20:59

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) উপাচার্য প্যানেল নির্বাচন না দেওয়া, বিধি অনুযায়ী ডিন ও পরিচালক নিয়োগ না দেওয়া, শিক্ষক সমিতির শিক্ষকদের স্বার্থ না দেখে প্রশাসনের স্বার্থে শিক্ষকদের ব্যবহার করা, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পদোন্নতি আটকে দেওয়া এবং রাজনৈতিকভাবে হেনেস্থা করাসহ বিশ্ববিদ্যালয়ে নানা অনিয়মের অভিযোগ উঠেছে।

এসব অভিযোগের বিরুদ্ধে এবং বিশ্ববিদ্যালয়কে নিয়মতান্ত্রিক উপায়ে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে `সম্মিলিত শিক্ষক সমাজ’ নামে নতুন জোট গঠন করেছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ, বিএনপি ও বামপন্থী শিক্ষকরা।

বুধবার (২৩ জানুয়ারি) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে আওয়ামীপন্থী একাংশের শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, বিএনপিপন্থীদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম ও বামপন্থী শিক্ষকদের সমন্বয়ে জোটটি অত্মপ্রকাশ করে।

সম্মেলনে প্রগতিশীল শিক্ষক সমাজের সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার ও জাতায়তাবাদী শিক্ষক ফোরামের যুগ্ম আহবায়ক অধ্যাপক শামসুল আলমকে জোটের মুখপাত্র ঘোষণা করা হয়।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ অভিযোগ করে আসছে, অনির্বাচিত উপাচার্য একের পর এক অ্যাক্ট-সংবিধি-অধ্যাদেশবিরোধী ও স্বৈরাচারী কর্মকাণ্ড করে যাচ্ছেন। এছাড়া নির্বাচিত সিন্ডিকেট সদস্য, ডিন ও প্রাধ্যক্ষদের অব্যাহতি দিয়ে তল্পিবাহক ডিন প্রাধ্যক্ষ নিয়োগ দিয়েছেন। বিভিন্ন পদে কর্মরত শিক্ষকদের অশোভন উপায়ে অব্যাহতি দিয়েছেন। নিয়োগ বাণিজ্যের মাধ্যমে শত শত অযোগ্য ব্যক্তিকে অ্যাডহকে নিয়োগ দিয়েছেন। এছাড়া মিথ্যা অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি করে শিক্ষকদের হয়রানি করছেন। আর এসবের প্রতিবাদে বিভিন্ন সময়ে প্রগতিশীল শিক্ষক সমাজ ভিসির পদত্যাগও দাবি করেন।

অপরদিকে আইআইটির পরিচালক নিয়োগসহ বেশ কিছু ইস্যুতে বিএনপিপন্থীদের সাথে প্রশাসনের দূরত্ব তৈরি হয়। এরই পরিপ্রেক্ষিতে ৩১ জানুয়ারি অনুষ্ঠিতব্য শিক্ষক সমিতির নির্বাচনকে কেন্দ্র করে শিক্ষকদের মধ্যে নতুন এই জোট তৈরি হয় বলে জানা যায়।

সংবাদ সম্মেলনে সম্মিলিত শিক্ষক সমাজের ব্যানারে আসন্ন নির্বাচনে অভিন্ন প্যানেলও ঘোষণা করা হয়েছে। ১৫ সদস্যের এই প্যানেলে সভাপতিসহ সাতটি পদে আওয়ামীপন্থী, সাধারণ সম্পাদকসহ সাতটি পদে বিএনপিপন্থী এবং একটি পদে বামপন্থী শিক্ষকের নাম ঘোষণা করা হয়।

এসব বিষয়ে নতুন জোটের মুখপাত্র অধ্যাপক অজিত কুমার মজুমদার বার্তা২৪.কমকে বলেন, `আমরা নতুন জোট গঠন করেছি বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে। বর্তমান উপাচার্য তার আশে পাশের মানুষ দ্বারা প্রভাবিত হয়ে অনেক কাজ করছেন কিছু ক্ষেত্রে সেগুলো বিশ্ববিদ্যালয়ের স্বার্থের বিরুদ্ধে চলে যাচ্ছে। আমরা আসন্ন নির্বাচনকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের স্বার্থে সম্মিলিত জোট গঠন করেছি। নির্বাচনের পরও আমরা একতাবদ্ধ থাকব এবং উপাচার্য যদি বিশ্ববিদ্যালয়ের স্বার্থে কাজ করে তবে তাকে সার্পোট দিয়ে যাব।’

এ সম্পর্কিত আরও খবর