কোটা বাতিলের পরিপত্র পুনর্বহালের আন্দোলনে মুক্তিযোদ্ধার নাতিও

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-03 17:17:58

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে গণপদযাত্রা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। এ আন্দোলনের সঙ্গে যোগ দিয়েছেন বীর মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানেরাও।

বুধবার (৩ জুলাই) বিকেলে রাজধানীর শাহবাগ মোড় এলাকায় পরিপত্র পুনর্বহালের দাবির আন্দোলনে বক্তব্য রাখেন একজন বীর মুক্তিযোদ্ধার নাতি। তার নাম ফারাবী রহমান শ্রাবণ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী।

শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ/ছবি: বার্তা২৪.কম

শ্রাবণ বলেন, আমি একজন বীর মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। আমি বীর মুক্তিযোদ্ধার নাতি। ব্যক্তিগতভাবে মনে করি ৩০ শতাংশ কোটা কখনোই সাধারণ জনগণের জন্যে ভালো নয়। আমি এমন কোটা পদ্ধতি কখনোই সমর্থন করি না। আমাদের পূর্ব পুরুষগণ এমন ব্যবস্থার জন্যে দেশ স্বাধীন করেন নাই।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা বেলা তিনটার দিকে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট রোড দিয়ে শাহবাগে অবস্থান নেন। এতে আশপাশের এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। ফলে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

এ সময় শিক্ষার্থীরা ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়, দিয়েছি তো রক্ত আরও দেব রক্ত’, ‘জেগেছে রে জেগেছে ছাত্র সমাজ জেগেছে’, লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে’, ‘কোটা না মেধা মেধা মেধা’, ‘সারা বাংলায় খবর দে কোটা প্রথার কবর দে. সহ নানা স্লোগানে মুখরিত হয়ে উঠে শাহবাগ মোড়।

এ সম্পর্কিত আরও খবর