শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের আন্দোলন, তিন ঘণ্টা যান চলাচল বন্ধ

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-04 15:31:09

শাহবাগে কোটা বিরোধী আন্দোলনে তিন ঘণ্টারও বেশি সময় ধরে শাহবাগ মোড় অবরোধ করে রেখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। এতে শাহবাগ দিয়ে অ্যাম্বুলেন্স ছাড়া অন্যান্য যান চলাচল বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর ১২টা থেকে শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অবস্থানের কারণে এ সময় সায়েন্স ল্যাব, মিরপুর সড়ক, মতিঝিলের দিকে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে যায়। যান চলাচল বন্ধ থাকায় যাত্রীদের অনেকেই হেঁটে গন্তব্যস্থলের দিকে রওনা হয়। প্রতিবেদন লেখা পর্যন্ত তারা মোড় অবরোধ করে রেখেছেন।

এর আগে সকাল সাড়ে ১১ টায় শিক্ষার্থীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন। পরে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্যসেন হল, হাজী মুহম্মদ মুহসীন হল, উপাচার্যের বাসভবন, রাজু ভাস্কর্য ঘুরে শাহবাগ এসে অবরোধ করেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা জানান, দাবি আদায় না হওয়া আন্দোলন চলমান থাকবে। একইসঙ্গে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচিও চলমান থাকবে।

আন্দোলনের অন্যতম সংগঠক ও দলনিরপেক্ষ ছাত্র সংগঠন গণতান্ত্রিক ছাত্রশক্তির কেন্দ্রীয় মহাসচিব নাহিদ ইসলাম বলেন, কোটা কোনো সাংবিধানিক বা মৌলিক অধিকার নয়। বরং আমাদের দাবি মৌলিক অধিকার। সংবিধান সুযোগের সমতার কথা বলেছে। আজ মেধাবীদের মৌলিক অধিকার ক্ষুণ্ণ হচ্ছে। আর একদিনও মেধাবীদের অধিকার ক্ষুণ্ণ হোক, এটা আমরা চাই না।

শিক্ষার্থীরা তাদের দাবির ব্যাপারে জানান, ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠনপূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সমস্ত গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যতীত)। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় যেন কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা না যায় এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া হয় এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর