চুয়েটে রোবট বিষয়ক রোড শো: ‘জিপিএইচ ইস্পাত এসো রোবট বানাই’

বিবিধ, ক্যাম্পাস

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-19 21:57:58

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) অনুষ্ঠিত হয়ে গেল ‘জিপিএইচ ইস্পাত এসো রোবট বানাই’ শীর্ষক অনুষ্ঠানের রোড শো।

রোববার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ভাইস চ্যান্সেলর ড. রফিকুল আলম।

এ সময় তিনি বলেন, “প্রধানমন্ত্রীর আগামী মিশন ও ভিশন বাস্তবায়নে প্রকৌশলীদের অত্যাধুনিক প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) সর্ব প্রথম অটোমেশন সিস্টেমে কাজ করেছে। ১২ বছর আগে চুয়েটে রোব ম্যাকানিক্স অ্যাসোসিয়েশন সংগঠিত হয় এবং আমেরিকায় শিক্ষার্থীরা অংশগ্রহণ করে । এ ধরনের অত্যাধুনিক কর্মসূচি সমূহে জিপিএইচ ইস্পাত লিমিটেড নিরন্তর পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে যা অত্যন্ত প্রশংসনীয়।”

অনুষ্ঠানে জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল বলেন, ‘‘দেশের উন্নয়নের জন্য সাস্টেইনেবল টেকনোলজি দরকার। এর জন্য জিপিএইচ ইস্পাত মেধা পাচার বন্ধ করে দেশের মেধাবীদের দেশে রাখতে প্রয়াস চালিয়ে যাচ্ছে। জিপিএইচ ইস্পাত বাংলাদেশে প্রথম বিশ্বের শ্রেষ্ঠ প্রযুক্তি ইলেকট্রিক আর্ক ফার্নেস পদ্ধতি দিয়ে নতুন প্ল্যান্ট সম্প্রসারণ করছে এবং এই বছরের মধ্যভাগে উৎপাদনে যাবে।’’

সেন্টার ফর রোবটিক ইনোভেশন এন্ড ডেভলাপমেন্ট ইউএসএ’র কো- ফাউন্ডার মেহেদী শাম্স বলেন, “গত বছরের শুরুর দিকে এই প্রযুক্তি নিয়ে আমি বাংলাদেশে আসি। মিডিয়া পার্টনার চ্যানেল আই এর সহায়তা এবং জিপিএইচ গ্রুপ এর অর্থায়ন করে। এই কার্যক্রম আমরা আমেরিকায়ও করেছি। ”

প্রফেসর ড. কাজী দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য দেন রোব ম্যাকানিক্সের মডারেটর প্রফেসর ড. আবু নাহিয়ান, স্টুডেন্ট ওয়েলফেয়ার এফেয়ার্সের ডিরেক্টর ড. মসিউল হক, জিপিএইচ ইস্পাতের মিডিয়া এডভাইজার অভীক ওসমান, ডি.জি.এম. (ব্র্যান্ড) ফজলে রাব্বী।

অনুষ্ঠানের শেষে ‘টপ ফাইভ’ গ্রুপের আইডিয়া প্রদানকারী ও বাস্তবায়নকারীদের মধ্যে পুরষ্কার ও সনদ পত্র বিতরণ করা হয়।

উল্লেখ্য যে, ইতিপূর্বে ঢাকা, সিলেট, রাজশাহীতে ক্যাম্পাস ভিত্তিক এই ধরণের অনুষ্ঠান আয়োজন করা হয়। আগামীতে ও জিপিএইচ গ্রুপ কর্তৃক দেশের বিভিন্ন জায়গায় এই ধরণের অনুষ্ঠান আয়োজন করা হবে বলে অনুষ্ঠানে ঘোষণা দেয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর