ডাকসু নির্বাচনে প্রার্থীর বয়সসীমা ৩০ বছর

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 15:10:05

আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে অনার্স, মাস্টার্সের পাশাপাশি নিয়মিত এমফিলের শিক্ষার্থীরা প্রার্থী হতে পারবেন বলে নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। আর ভোটারদের বয়সসীমা ৩০ বছর নির্ধারণ করা হয়েছে, আর ভোটাররাই প্রার্থী হওয়ার যোগ্যতা রাখেন।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে রেজিস্ট্রার এনামউজ্জামান সাংবাদিকদের এ কথা বলেন।

রেজিস্ট্রার এনামউজ্জামান বলেন, ‘সান্ধ্যকালীন কোর্স ব্যতীত বিশ্ববিদ্যালয় নিয়মিত শিক্ষার্থী, আর যারা ভর্তি পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের অর্নাস, মাস্টার্স করেছেন; এখন অন্য কোনো বিষয়ে মাস্টার্স, এমফিল করছেন তারা ডাকসুর প্রার্থী হতে পারবেন।’

তিনি বলেন, ‘যে সকল শিক্ষার্থী প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে অনার্স, মাস্টার্স, এমফিল পর্যায়ে অধ্যয়নরত আছেন, যারা বিভিন্ন আবাসিক হলে আবাসিক-অনাবাসিক শিক্ষার্থী হিসেবে সংযুক্ত রয়েছেন ও নির্বাচনের তফসিল ঘোষণার তারিখে যাদের বয়স কোনোক্রমে ৩০ এর অধিক হবে না; কেবল তারাই ডাকসু ও হল সংসদ নির্বাচনে ভোটার হতে পারবেন।’

রেজিস্ট্রার জানান, সকল ভোটার প্রার্থী হওয়ার যোগ্যতা রাখেন। উপর্যুক্ত শিক্ষার্থীরা ব্যতীত অন্য যারা সান্ধ্যকালীন বিভিন্ন কোর্স, প্রোগ্রাম, প্রফেশনাল, এক্সিকিউটিব, স্পেশিয়াল মাস্টার্স, ডিপ্লোমা, এমএড, পিএইচডি, ডিবিএ, ল্যাঙ্গুয়েজ কোর্স, সার্টিফিকেট কোর্স অথবা এ ধরনের অন্যান্য কোর্সে অধ্যয়নরত আছেন তারা ভোটার হতে পারবেন না।
 
৩০ বছরের উর্ধ্বে শিক্ষার্থীরা যে কোর্সেই অধ্যয়ন করুক না কেন তারা ভোটার হতে পারবেন না। সরকারি-বেসরকারি অথবা দেশে বা বিদেশে যে কোনো প্রতিষ্ঠানে কর্মরত কোনো শিক্ষার্থী ভোটার হতে পারবেন না।
 
অধিভুক্ত ও উপাদানকল্প কোনো কলেজের শিক্ষার্থী ভোটার হতে পারবেন না। গঠনতন্ত্রের প্রচলিত নিয়ম অনুযায়ী, সংশ্লিষ্ট আবাসিক হলেই ভোটকেন্দ্র স্থাপিত হবে। 
 
ক্রিয়াশীল সংগঠনের সুপারিশ- প্রস্তাব ও সময়ের বিবেচনা করে কয়েকটি সম্পাদক ও সদস্য পদ সৃষ্টি করা হয়েছে।
 
ডাকসুর সভাপতির ক্ষমতার ভারসাম্যের প্রস্তাবের বিষয়টিও সিন্ডিকেটে বিবেচনায় নিয়েছে। সিন্ডিকেটের কার্যবিধি অনুমোদিত হওয়ার পর বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

এ সম্পর্কিত আরও খবর