ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে হাবিপ্রবি শিক্ষার্থীদের অবরোধ

বিবিধ, ক্যাম্পাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, দিনাজপুর, বার্তা২৪.কম | 2023-08-20 18:31:34

ক্লাস ও পরীক্ষা চালুর দাবিতে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন। এতে সৃষ্টি হয় তীব্র যানজট। তবে বিকল্প পথে সীমিত সংখ্যক যানবাহন চলেছে।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের সামনে দিনাজপুর-রংপুর মহাসড়ক কম্পিউটার সায়েন্স ও বিজ্ঞান অনুষদের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অবরোধ করেন। পরে বিকাল সাড়ে ৩টার দিকে কর্মসূচি স্থগিত করে ক্যাম্পাসে ফিরে যান তারা। তবে, রোববার (১৭ ফেব্রুয়ারি) সকালে ওই মহাসড়ক আবারো অবরোধ করার কর্মসূচি দিয়েছেন শিক্ষার্থীরা।

এদিকে, জেলার গুরুত্বপূর্ণ এই মহাসড়ক অবরোধের কারণে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েন রোগীরা। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের পরে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ব্র্যাক ট্রেনিং সেন্টার, গম গবেষণা কেন্দ্র, পাট গবেষণা কেন্দ্র, ইক্ষু গবেষণা কেন্দ্রসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন দফতর থাকায় কর্মকর্তা-কর্মচারীরা নানা অসুবিধার মুখে পড়েন।

অবরোধকারী শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং শিক্ষকরা নিজ স্বার্থ হাসিলে নিজ নিজ অবস্থানে অনড়। এতে তাদের শিক্ষাজীবন অনিশ্চয়তার মুখে পড়েছে। দীর্ঘদিন ক্লাস, পরীক্ষা না হওয়ায় তারা সেশন জটের কবলে পড়তে যাচ্ছেন। এর আগে তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনে তালা দেওয়াসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছেন। তবুও প্রশাসন এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়নি। তাই বাধ্য হয়ে এবার তারা মহাসড়ক অবরোধ করেন।

উল্লেখ্য, বেতন বৈষম্য দূরীকরনসহ কয়েকটি দাবিতে গত ১৪ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ৫৭ জন সহকারী অধ্যাপক ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে আন্দোলনে নামেন। এক পর্যায়ে আন্দোলনরত শিক্ষকরা রেজিষ্ট্রারকে লাঞ্ছিত করায় দুই শিক্ষককে সময়িক বহিস্কার করা হয়।

এ সম্পর্কিত আরও খবর