চবির ১২ শিক্ষার্থীকে বহিষ্কার

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-28 01:44:02

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ১২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার, দুইজনের সনদ স্থগিত ও একজনের ছাত্রত্ব বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের এসব সিদ্ধান্তের কথা জানান প্রক্টর অধ্যাপক মো. আলী আজগর চৌধুরী।

প্রক্টর জানান, ‘হেলথ অ্যান্ড ডিসিপ্লিনারী কমিটি’র জরুরি সভার ভিত্তিতে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নির্বাহী ক্ষমতাবলে এসব সিদ্ধান্ত নেন। অভিযোগের মধ্যে বিভিন্ন পরীক্ষায় প্রক্সি, শৃঙ্খলা ভঙ্গ, বিশ্ববিদ্যালয় কর্মচারীকে হুমকি, ছিনতাই, সংঘর্ষের প্ররোচনা, শিক্ষার্থীদের মারধরসহ বেশ কিছু কারণে ১২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এছাড়া, একজনের ছাত্রত্ব বাতিল ও দুইজনের সনদ স্থগিত করা হয়েছে।

এক বছরের জন্য বহিষ্কৃতরা হলেন- শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সৈয়দ ফাহিম জাফরী, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের আইন বিভাগের শিক্ষার্থী মোশাররফ হোসেন, ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী এইচ এম হাসানুজ্জামান, ২০১২-১৩ শিক্ষাবর্ষের রসায়ন বিভাগের শিক্ষার্থী মিজানুর রহমান ফকির ও ইতিহাস বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সাব্বির হোসেন।

ছয় মাসের জন্য বহিষ্কৃতরা হলেন- মানবসম্পদ ও ব্যবস্থাপনা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের সফার হোসেন, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী ইমরান নাজিম ইমন, নৃবিজ্ঞান বিভাগের জিয়াউল হক মজুমদার, লোক প্রশাসন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের দ্বিপায়ন দেব, একই বিভাগের সাব্বিরুল ইসলাম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অর্ণব বডুয়া, আরবি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের জুবায়ের আহমেদ, ইতিহাস বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সাব্বির হোসেন ও অর্থনীতি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মামুনুর রশিদ।

এছাড়া, আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাইন নেওয়াজ স্থায়ী বহিষ্কার এবং বাংলা বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জামশেদুল করিম, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ইতিহাস বিভাগের শিক্ষার্থী আনোয়ার হোসেনের সনদ স্থগিত করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর