বেরোবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, ২ কর্মচারী বহিষ্কার

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 20:40:16

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) পানির ট্যাংক পড়ে তিন শিক্ষার্থী আহত হওয়ার ঘটনায় দুই কর্মচারীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সাথে এ ঘটনার তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) বেলা একটার দিকে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় একাডেমিক ভবনের চারতলা থেকে পানির ট্যাংক পড়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী সুলতান মাহমুদ, নবম ব্যাচের রুমি আখতার ও মনিরা খাতুন গুরুতর আহত হন। তাদেরকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসাপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদিকে শিক্ষার্থী আহতের ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা তৃতীয় একাডেমিক ভবনের মূলক ফটকে তালা ঝুলিয়ে দেন। এ সময় তারা সেখানে বিক্ষোভ করতে থাকেন। পরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামালের আশ্বাসে বিক্ষোভ বন্ধ করে একাডেমিক ভবনের তালা খুলে দেন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, আগামী ২৩ থেকে ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ড. ওয়াজেদ রিসার্স ইনস্টিটিউট সংলগ্ন মাঠে রেডক্রিসেন্ট সোসাইটির পাঁচ দিনের ক্যাম্প অনুষ্ঠিত হবে। ঐ ক্যাম্পের ভ্রাম্যমাণ ওয়াস রুমে পানির সুবিধা দিতে বুধবার তৃতীয় একাডেমিক ভবনের ছাদে উঠেন প্রকৌশল শাখার দুই কর্মচারী শামীম আহমেদ ও আজাহারুল ইসলাম।

তাদের কাজের অসাবধানতার কারণে চারতলা থেকে পানির ট্যাংকটি শিক্ষার্থীদের ওপর পড়ে। এ সময় ঘটনা প্রত্যক্ষ করে দ্রুত ভবনের ছাদ থেকে পালিয়ে যান ঐ দুই কর্মচারী। পরে আহত শিক্ষার্থীদের উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন সহপাঠীরা।

ঘটনার পর শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে দুই কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সাথে ঘটনার তদন্তে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আতিউর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আবু কালাম মো: ফরিদ উল ইসলাম বলেন, ‘ঘটনাটি জানার পর শিক্ষার্থীদের রংপুর মেডিকেল কলেজে পাঠিয়েছি। যদি এ ঘটনার সাথে কারও কোনো ধরণের সম্পৃক্ততার প্রমাণ পাওয়া যায় তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর